২৭ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৫৩

পশু-পাখি প্রেমী মের্কেল

অনলাইন ডেস্ক

পশু-পাখি প্রেমী মের্কেল

জার্মানির মেকলেনবুর্গ-ভেস্টার্ন পমেরানিয়ার মার্লো বার্ড পার্কে দুটি টিয়া পাখিকে খাওয়াচ্ছিলেন মের্কেল। পাখির প্রতি তার মমতার এই ছবি ভাইরাল হতে বেশি সময় লাগেনি

সারাবিশ্ব যখন জার্মানির চ্যান্সেলর হিসেবে তার উত্তরসূরি কে হবেন তা জানতে ব্যাকুল, এঙ্গেলা মের্কেল তখন ভাইরাল হয়েছেন পাখি-প্রেমের কারণে। তার কিন্তু এর আগে অন্য প্রাণীদের সঙ্গেও কিছু ছবি আছে। 

রসিক মের্কেল, বেরসিক লেমুর

২০১৫ সালে জার্মানির মেকলেনবুর্গ-ভেস্টার্ন পমেরানিয়ার মার্লো বার্ড পার্কে একটা মাঠ উদ্বোধন করতে গিয়েছিলেন মের্কেল।  সেখানে লেমুর কাঁধে নিয়ে দেখুন কী অনাবিল হাসিই না হেসেছেন জার্মান চ্যান্সেলর, কিন্তু বেরসিক লেমুর সেদিকে না তাকিয়ে ছবি তোলায় ব্যস্ত।

পান্ডা কূটনীতি

২০১৭ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিশেষ উপহার হিসেবে দুটি পান্ডা নিয়ে আসেন জার্মানিতে। বার্লিনের জাদুঘরে পান্ডা যুগলের সঙ্গে মের্কেল ও শি জিনপিং।

যে মুহূর্ত তার বারবার কাম্য নয়

কুকুর একেবারেই পছন্দ করেন না মের্কেল। কিন্তু ২০০৭ সালে ক্রেমলিনের এক বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন কি না কুকুর নিয়েই হাজির! বৈঠক শুরু হতেই কুকুর মের্কেলের কাছেই চলে যায় পুটিনকে ছেড়ে। বিব্রতকর সেই মুহূর্তের সেই ছবিই কোনো প্রাণীর সঙ্গে মের্কেলের প্রথম বিখ্যাত ছবি।

খামারে মের্কেল 

সুযোগ পেলেই জার্মানির বিভিন্ন খামারে যান চারবারের জার্মান চ্যান্সেলর। এ কারণে খামারের প্রাণিদের সঙ্গে অনেক ছবি আছে তার। ওপরে শ্লেসভিগ-হোলস্টাইন খামারে মের্কেল। সাদা-কালো রঙের হোলস্টাইন গরুর জন্য বিখ্যাত সেই খামারে গিয়ে একটি গরুর গায়ে হাত বুলিয়ে দিলে গরুটিও তা খুব উপভোগ করছিল।

পেঙ্গুইনের ক্ষুধা মেটানো

সুযোগ থাকলে প্রাণিদের মুখে খাবারও তুলে দেন মের্কেল। ওপরে ২০১২ সালের বাল্টিক সাগর অঞ্চলের দেশগুলোর এক সভায় অংশ নিতে গিয়ে এক পেঙ্গুইনকে খাওয়ানোর দৃশ্য। মের্কেলের পাশেই দেখা যাচ্ছে ডেনমার্কের তখনকার প্রধানমন্ত্রী হেলে থর্নিং-শ্মিড্টকে।

কিউইর সঙ্গে পরিচয়

কিউই পাখি নিয়ে খুব কৌতুহল ছিল। তাই ২০১৪ সালের নিউজিল্যান্ড সফরের সময় মোটুটাপু আইল্যান্ডে গিয়ে কিউই দেখে নেন মের্কেল।

কোয়ালার সঙ্গে...

২০১৪ সালে নিউজিল্যান্ড সফরের পর অস্ট্রেলিয়াতেও যান মের্কেল। সেখানে একটা কোয়ালা কোলে তুলে এনে জার্মান চ্যান্সেলরকে দেখান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট।

সূত্র : ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর