২৯ নভেম্বর, ২০২১ ০৯:৪২

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে : এরদোগান

অনলাইন ডেস্ক

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে : এরদোগান

পরমাণু ইস্যুতে ইরানকে দেওয়া প্রতিশ্রুতি পশ্চিমা দেশগুলো বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা না হলে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে না।

এ সময় ইরানের ওপর আরোপিত একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করারও আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট। আজ সোমবার তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ‘ইকো’র ১৫তম শীর্ষ সম্মেলনে দেয়া এক ভাষণে এ আহ্বান জানান।

এর আগে সোমবারই চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, পরমাণু সমঝোতা নিয়ে বর্তমান অচলাবস্থার জন্য দায়ী দেশ হিসেবে আমেরিকাকে ইরানের ওপর অযথা চাপ প্রয়োগের নীতি পরিহার করতে হবে এবং এটিতে স্বাক্ষরকারী অন্য দেশকেও ইতিবাচক ভূমিকা রাখতে হবে।

পাঁচ মাস বিরতির পর ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হতে যাচ্ছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে।

ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দিচ্ছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না। সূত্র : পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর