২৩ মে, ২০২২ ১৬:৪৭

ইউক্রেন যুদ্ধের ৩ মাস, দুই পক্ষই অনড়

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধের ৩ মাস, দুই পক্ষই অনড়

ইউক্রেনে রুশ হামলা শুরুর তিন মাস পূর্তি আগামীকাল। হামলার ৮৯তম দিনে তুমুল লড়াই চলছে। সোমবারও দেশটির বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে রুশ সেনাবাহিনী। রুশ হামলা চলমান থাকায় ইউক্রেন সরকার মার্শাল ল আরও তিন মাসের জন্য বাড়িয়েছে।

ইউক্রেন যুদ্ধে উভয়পক্ষের হাজারো সৈন্য এবং উভয় দেশে হাজারো মানুষ নিহত হয়েছেন। জাতিসংঘের তথ্য অনুসারে, যুদ্ধে বাস্তুচ্যুত হয়েছেন ৬০ লাখ ইউক্রেনীয়। দেশটির অনেক এলাকা রুশ বাহিনীর দখলে গেছে। 

বিশ্লেষকরা বলছেন, যুদ্ধে রাশিয়া তিন মাসে কাঙ্ক্ষিত সফলতা পায়নি। বিশ্বের অন্যতম শক্তিশালী একটি সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধ লড়াই প্রশংসা কুড়িয়েছে। তারা পশ্চিমা দেশগুলো থেকে সহায়তা পেয়েছে। তবে রাশিয়াও দমে যায়নি। এখনো ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ অংশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় জোর লড়াই চালিয়ে যাচ্ছে। 

যুদ্ধের তিন মাসের শেষের দিকে পশ্চিমারা ইউক্রেনকে দ্রুত রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও ইতালির প্রধামন্ত্রী মারিও দ্রাহি এ আহ্বান জানিয়েছেন। সেখানে চুক্তির আওতায় ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে রুশ সেনাদের দখল করা এলাকাগুলো ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে। 

তবে এমন শর্তে ইউক্রেন রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিতে যেতে রাজি নয়। রুশ সেনাদের ইউক্রেনের মাটিতে থাকতে দিয়ে কোনো চুক্তি করবে না তারা। রুশ বাহিনীর বিরুদ্ধে এখনো সাত লাখ ইউক্রেনীয় সেনা লড়াই করছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সূত্র: আল জাজিরা, বিবিসি, সিএনএন

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর