১১ আগস্ট, ২০২২ ১৬:০৫
সিএনবিসি নিউজের খবর

শ্রীলঙ্কার মতো দেউলিয়া হওয়া এড়াতে পেরেছি: পাকিস্তানের অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার মতো দেউলিয়া হওয়া এড়াতে পেরেছি: পাকিস্তানের অর্থমন্ত্রী

পাকিস্তানের অর্থনীতিকে সঠিক গতিপথে ফিরিয়ে আনতে দেশটির সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে। এতে দেশটি অর্থনৈতিক পতন এড়াতে সক্ষম হবেন। এই জন্য দেশের জনগণকে একটু কষ্ট করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, গত ২২ জুলাই সপ্তাহান্তে দেশটির আনুষ্ঠানিক বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৭৫৪ মিলিয়ন ডলার হ্রাস পেয়ে ৮.৫৭ বিলিয়ন ডলারে নেমে আসে। ফলে আমদানি অর্থ পরিশোধে দেশটি হিমশিম খাচ্ছে।

মার্কিন গণমাধ্যম সিএনবিসি নিউজের সাথে এক সাক্ষাতকারে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেন, পাকিস্তান শ্রীলঙ্কা হওয়ার পথে কি না তা নিয়ে গুরুতর উদ্বেগের সৃষ্টি হয়েছিল। কিন্তু সৌভাগ্যক্রমে আমরা কিছু উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে এসেছি। আমি মনে করি আমরা গুরুতর পরিস্থিতি এড়াতে পেরেছি।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশটি প্রতিবেশী শ্রীলঙ্কার মতোই বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে পড়েছে। তবে, জুলাইয়ে আইএমএফের সঙ্গে চুক্তির পর পাকিস্তান ঋণ খেলাপি ও দেউলিয়া হওয়া থেকে রক্ষা পায়। দেশটি আইএমএফের সঙ্গে স্টাফ লেভেল এগ্রিমেন্টে যায়। ইসলামাবাদ আগামী কয়েক সপ্তাহের মধ্যে আইএমএফ থেকে প্রথম ধাপে ১.১৭ বিলিয়ন ডলার পাবে। সূত্র : সিএনবিসি নিউজ

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর