১১ নভেম্বর, ২০২২ ১৩:৩২

বালি সম্মেলনে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন শি

অনলাইন ডেস্ক

বালি সম্মেলনে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন শি

ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইন্দোনেশিয়ার অবকাশ কেন্দ্র বালিতে ১৪ নভেম্বর অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে সাক্ষাৎ করবেন। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এটি হবে তাদের প্রথম সরাসরি সাক্ষাৎ। বৃহস্পতিবার হোয়াইট হাউস একথা জানিয়েছে। খবর সিএনএন এর।

এক বিবৃতিতে হোয়াইট হাউসের নারী মুখপাত্র ক্যারিন জিয়ান-পিরি বলেন, এই দুই নেতা যোগাযোগ বজায় রাখা এবং বাড়ানোর বিভিন্ন প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। এর পাশাপাশি তারা অভিন্ন স্বার্থ রয়েছে এমন ক্ষেত্রে কীভাবে দায়িত্বশীলতার সাথে একত্রে কাজ করা যায় সেটা নিয়েও আলোচনা করবেন।

বাইডেন প্রেসিডেন্ট হওয়ার আগে দুই নেতার মধ্যে সাক্ষাত হয়েছিল এবং গত ২২ মাসে তারা অনেকবার টেলিফোনে কথা বলেছেন। তবে মহামারি করোনাভাইরাস এবং বিদেশ ভ্রমণে শি’র অনাগ্রহ দুই নেতার সরাসরি সাক্ষাৎ হওয়ার ক্ষেত্রে অনেকটা বাধা হয়ে দাঁড়ায়।

উল্লেখ্য, শি গত মাসে চীনের কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি হিসেবে তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর দুই নেতা বালিতে সম্মেলন চলাকালে সাক্ষাত করতে যাচ্ছেন। দুই দেশের বিশাল অংকের বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক থাকলেও একে অপরের সাথে সামরিক ও কূটনৈতিক প্রভাব খাটানোর ব্যাপারে চ্যালেঞ্জ রয়েছে। বিশেষ করে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে। -বাসস।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর