৩০ নভেম্বর, ২০২২ ১৪:৫৩

রুশ সামরিক লক্ষ্যবস্তুতে ইউক্রেনকে হামলা চালানোর আহ্বান লাটভিয়ার

অনলাইন ডেস্ক

রুশ সামরিক লক্ষ্যবস্তুতে ইউক্রেনকে হামলা চালানোর আহ্বান লাটভিয়ার

লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগার্স রিনকেভিক্স

রাশিয়া ওপর হামলা চালানোর জন্য ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগার্স রিনকেভিক্স। এজন্য ন্যাটো সামরিক জোটকে ভয় না পেয়ে ইউক্রেনকে হামলার অনুমতি দেয়ার আহ্বান জানান তিনি।

গতকাল মঙ্গলবার মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ন্যাটো জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের অবকাশে এই সাক্ষাৎকার দেন তিনি।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা অত্যাধুনিক অস্ত্র দিয়ে ইউক্রেন রাশিয়ার গভীর অভ্যন্তরে হামলা চালাতে পারে।

রিনকেভিক্স বলেন, রাশিয়া যে সমস্ত জায়গা থেকে ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনীর উচিত সেই সব জায়গায় হামলা চালানো। 

তিনি বলেন, "আমাদের উচিত রাশিয়া যেসব স্থাপনা ব্যবহার করে ক্ষেপণাস্ত্র অথবা বিমান হামলা চালাচ্ছে সেগুলোর ওপর হামলা চালানোর জন্য ইউক্রেনকে পশ্চিমা অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া।"

ইউক্রেনের সাথে রাশিয়ার সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত পশ্চিমা দেশগুলো বিপুল পরিমাণ অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে কিয়েভকে। এর বিরুদ্ধে রাশিয়া বারবার হুঁশিয়ার উচ্চারণ করে বলেছে, এসব অস্ত্র সংঘাত নিরসনে কোনো ভূমিকা রাখবে না বরং তা দীর্ঘায়িত করবে। এছাড়া, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ও রাশিয়ার মধ্যে সরাসরি যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। 

লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার এই হুঁশিয়ারিকে নাকচ করে তিনি বলেন, সংঘাত ছড়িয়ে পড়ার ভয় পাওয়া ন্যাটো জোটের উচিত হবে না।

সূত্র : ব্লুমবার্গ

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর