৫ ডিসেম্বর, ২০২২ ২১:০৮
বুথফেরত জরিপ

ফের গুজরাটে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি, হিমাচলে গেরুয়া শিবিরের ফেরার ইঙ্গিত

দীপক দেবনাথ, কলকাতা

ফের গুজরাটে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি, হিমাচলে গেরুয়া শিবিরের ফেরার ইঙ্গিত

গুজরাট বিধানসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তা সুরক্ষিত করা হচ্ছে। ভোট গণনা হবে ৮ ডিসেম্বর। ছবি: এএনআই

ভারতের গুজরাট রাজ্যে ফের ক্ষমতায় আসতে চলেছে বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি। অন্তত বুথ ফেরত জরিপে (এক্সিট পোল) এই তথ্য উঠে এসেছে। রাজ্যটিতে বিধানসভার আসন ১৮২টি। ম্যাজিক ফিগার ৯২। 

আজ সোমবার গুজরাটের দ্বিতীয় দফার নির্বাচন শেষ হলো। এরপরই সন্ধ্যায় একাধিক সংস্থার তরফে করা এক্সিট পোলে বিজেপির ক্ষমতায় ফেরার ইঙ্গিত মিলেছে। 

‘জন কি বাত’এর করা জরিপে বিজেপি পেতে পারে ১১৭-১৪০টি আসন, প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধীদল কংগ্রেস পেতে পরে ৩৪-৫১ আসন, আম-আদমি পার্টি (আপ) পেতে পারে ৬-১৩ টি আসন। অন্যরা ১-২ টি আসন। 

‘পি মার্ক’ এর জরিপে বিজেপি ১২৮-১৪৮ আসন, কংগ্রেস ৩০-৪২ এবং আপ ২-১০টি আসনে জয় পেতে পারে বলে ইঙ্গিত মিলেছে। 

‘টিভি নাইন গুজরাট’এর জরিপে বিজেপি ১২৫-১৩০, কংগ্রেস ৪০-৫০, আপ ৩-৫, এবং অন্যরা ৩-৭ টি আসনে জয় পেতে পারে।

মোট দুইটি দফায় গুজরাটে বিধানসভার নির্বাচন হয়। গত ১ ডিসেম্বর ভোট নেওয়া হয় ৮৯টি কেন্দ্রে। দ্বিতীয় দফায় ৫ ডিসেম্বর ভোট নেওয়া হয় ৯৩ কেন্দ্রে। যার মধ্যে উল্লেখযোগ্য আমেদাবাদ, গান্ধীনগর ও ভদোদরা। এ দফায় যেসব হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়েছে তাদের মধ্যে অন্যতম রাজ্যটির মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করা পাতিদার সম্প্রদায়ের নেতা হার্দিক প্যাটেল, অন্যান্য অনগ্রসর শ্রেণি সম্প্রদায়ের নেতা আল্পেশ ঠাকুর, সাবেক বিজেপি মন্ত্রী শংকর চৌধুরী, কংগ্রেসের টিকিট দাড়ানো জিগ্নেশ মেভানি প্রমুখ।

অন্যদিকে গত ১২ নভেম্বর, শনিবার একটি মাত্র দফায় হিমাচল প্রদেশের ৬৮ টি কেন্দ্রে ভোট নেওয়া হয়। এই রাজ্যেও বিজেপির ক্ষমতায় আসার ইঙ্গিত মিলেছে। এই রাজ্যে ম্যাজিক ফিগার ৩৫। সেখানে ‘নিউজ এক্স-জন কি বাত’এর করা জরিপে বিজেপি পেতে পারে ৩২-৪০ আসন, বিরোধীদল কংগ্রেস পেতে পারে ২৭-৩৪ আসন। 

‘পি মার্ক’ এর জরিপে বিজেপি পেতে পারে ৩৪-৩৯ আসন, কংগ্রেস পেতে পারে ২৮-৩৩ আসন। 

‘টাইমস নাও-ইটিজি’এর জরিপে বিজেপি পেতে পারে ৩৮, কংগ্রেস পেতে পারে ২৮ আসন। ‘জি নিউজ’এর জরিপে বিজেপি ৩৫-৪০, কংগ্রেস ২০-২৫ এবং আপ ০-৩ টি আসন পেতে পারে।

যদিও ‘ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া’এর জরিপে বিজেপি ২৪-৩৪ এবং কংগ্রেস ৩০-৪০ আসন পেতে পারে বলে ইঙ্গিত মিলেছে।  

‘নিউজ-১৮’ এর জরিপে বিজেপি ৩৬, কংগ্রেস ২৯ আসন পেতে পারে। যদিও এই রাজ্যটিতে অরবিন্দ কেজরিওয়ালের দল আপ প্রতিদ্বন্দ্বিতা করলেও এই নির্বাচনে কোনো ছাপ ফেলতে পারবে না বলেই ইঙ্গিত মিলেছে। 

এ ছাড়া আগামী ৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) দুই রাজ্যে গণনার দিন চিত্রটা পরিষ্কার হয়ে যাবে পরবর্তী পাঁচ বছরের জন্য কোন দল গুজরাট ও হিমাচল প্রদেশে ক্ষমতায় আসতে চলেছে। 

আগামী বছরের ১৮ ফেব্রুয়ারি গুজরাট বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। অন্যদিকে ৮ জানুয়ারি হিমাচল প্রদেশ বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তাই তার আগে উভয় রাজ্যেই নির্দিষ্ট সময়ের আগেই সরকার গঠনের সমস্ত প্রক্রিয়া শেষ করতে হবে।

গুজরাট দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিজের রাজ্য। গত প্রায় ২৭ বছর ধরে এই রাজ্যটিতে ক্ষমতায় আছে বিজেপি। গেরুয়া শিবিরের লক্ষ্য এবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এই দুই রাজ্যে ক্ষমতায় আসবে তারা। সেইমতো নির্বাচনী প্রচারণায় ঝড় তুলেছিল। ভোট শেষে দলটির শীর্ষ নেতারাও আশা প্রকাশ করেছিলেন তৃতীয়বারের মতো তারাই ক্ষমতায় আসবেন। অন্যদিকে হিমাচল প্রদেশেও ক্ষমতায় রয়েছে গেরুয়া শিবির।

তাছাড়া চলতি বছরের গোড়ার দিকেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মনিপুর, গোয়া ও পাঞ্জাব বিধানসভার নির্বাচনে প্রথম চারটি রাজ্যেই ক্ষমতা দখল করে বিজেপি, একমাত্র পাঞ্জাবে সরকার গড়ে আপ। স্বাভাবিকভাবে দুই রাজ্যেই তাদের জয়ের ব্যাপারে বিজেপি প্রত্যয়ী।

এদিকে দ্বিতীয় দফায় আজ সোমবার গুজরাটে ভোট দেন নরেন্দ্র মোদি, অমিত শাহসহ দলের শীর্ষ নেতারা। ভোট দিয়েছেন প্রধানমন্ত্রীর মা ৯৯ বছর বয়সী হীরাবেন মোদি, বড় ভাই সোমাভাই মোদি, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল।

এদিকে সকালে গান্ধীনগরের রাজভবন থেকে বের হয়ে আমেদাবাদের নিশান পাবলিক স্কুলে ভোট দিতে যাওয়ার সময় ২ ঘণ্টার বেশি সময় ধরে দীর্ঘ রোড শো’য় অংশ নিতে দেখা যায় মোদিকে। এ বিষয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলে নির্বাচন কমিশনের নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দল কংগ্রেস।

এই রোড শো’এর কটাক্ষ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল প্রদান মমতা ব্যানার্জি অভিযোগ করে বলেছেন, ‘ভোটের দিন কোনোভাবেই রোড শো করা যায় না। কিন্তু প্রধানমন্ত্রী ও তার দল স্পেশাল। এর জন্য নির্বাচন আচরণবিধি লঙ্ঘন হয় না। আবার তাদের ক্ষমাও করে দেওয়া হবে।’ 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর