২৬ মার্চ, ২০২৩ ০৬:০৪

পশ্চিমা সমরাস্ত্র না আসা পর্যন্ত ফ্রন্টলাইনে সেনাদের পাঠাবেন না জেলেনস্কি

অনলাইন ডেস্ক

পশ্চিমা সমরাস্ত্র না আসা পর্যন্ত ফ্রন্টলাইনে সেনাদের পাঠাবেন না জেলেনস্কি

জেলেনস্কি জানিয়েছেন পূর্ব ইউক্রেনের পরিস্থিতি ভালো নয়

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পশ্চিমা মিত্ররা আরও সামরিক সহায়তা না পাঠানো পর্যন্ত, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু করা যাবে না।  জাপানি একটি সংবাদপত্রকে সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি আরও ট্যাঙ্ক, আর্টিলারি এবং হিমারস রকেট লঞ্চার ছাড়া সৈন্যদের ফ্রন্টলাইনে পাঠাবেন না।

ইয়োমিউরি শিম্বুনকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, পূর্ব ইউক্রেনের পরিস্থিতি ‘ভাল নয়’। তিনি বলেন, আমরা আমাদের অংশীদারদের কাছ থেকে গোলাবারুদ আসার জন্য অপেক্ষা করছি। প্রত্যাশিত পাল্টা আক্রমণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমরা এখন এটা শুরু করতে পারি না, ট্যাঙ্ক, আর্টিলারি এবং দূরপাল্লার রকেট ছাড়া আমরা আমাদের সাহসী সৈন্যদের ফ্রন্ট লাইনে পাঠাতে পারি না।

পশ্চিমা নেতাদের উদ্দেশ্য করে জেলেনস্কি বলেন, আপনাদের যদি রাজনৈতিক ইচ্ছা থাকে তাহলে আমাদের সাহায্য করার উপায় খুঁজে পাবেন। আমরা যুদ্ধের মধ্যে আছি এবং অপেক্ষা করতে পারি না।

রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের বসন্তে আক্রমণ শুরু করার বিষয়ে কয়েক সপ্তাহ ধরে আলোচনা চলছে। ইউক্রেনীয় কমান্ডাররা ইঙ্গিত দিয়েছেন, এটি আসন্ন হতে পারে। ইউক্রেনের স্থল বাহিনীর কমান্ডার ওলেক্সান্ডার সিরস্কি বলেছেন, এটি ‘খুব তাড়াতাড়ি’ আসতে পারে।

কিছু বিশ্লেষক বলছেন, ইউক্রেনের সামরিক বাহিনী তাদের রুশ প্রতিপক্ষকে অস্বস্তিতে ফেলতে পাল্টা আক্রমণের ধারণার কথা বলছে। তারা চায় যে, রাশিয়ান কমান্ডাররা তাদের বাহিনীকে পূর্বের শহর বাখমুতের মতো নির্দিষ্ট স্থানে কেন্দ্রীভূত করার পরিবর্তে রুশ বাহিনীকে সামনের লাইনে ছড়িয়ে দিক। সূত্র: বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর