২৯ মার্চ, ২০২৩ ০৯:৩১

হত্যাকাণ্ডের বক্তব্যের মাঝেই আইসক্রিম নিয়ে মজা, বিতর্কে বাইডেন (ভিডিও)

অনলাইন ডেস্ক

হত্যাকাণ্ডের বক্তব্যের মাঝেই আইসক্রিম নিয়ে মজা, বিতর্কে বাইডেন (ভিডিও)

জো বাইডেন। ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসির ন্যাশভিলের এক প্রাথমিক স্কুলে বন্দুকধারীর হামলায় তিন শিক্ষার্থীসহ ছয়জন নিহত হয়েছে। সেই ঘটনা সম্পর্কে বলতে গিয়ে হঠাৎ আইসক্রিম এবং চকলেট চিপসের কথা টেনে আনেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন! যা আমেরিকাজুড়ে জন্ম দিয়েছে নতুন বিতর্কের।

বাইডেনের সেই মন্তব্যের ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তাকে বলতে শোনা যায়, “আমার নাম জো বাইডেন। আমি ডক্টর জিল বাইডেনের স্বামী। আমি জেনি’স আইসক্রিম খাই— চকলেট চিপ। আমি নীচে নেমে এলাম কারণ শুনলাম নাকি চকলেট চিপ আইসক্রিম আছে। প্রসঙ্গত, আমার ফ্রিজেও কিন্তু ভর্তি আইসক্রিম রয়েছে! মনে করছেন আমি মজা করছি? করছি না মোটেই।”

যদিও এরপরই ওই বন্দুক হামলার প্রসঙ্গে ফিরে যান বাইডেন। ঘটনাটিকে ‘মর্মান্তিক’ আখ্যা দিয়ে বন্দুক হানা রুখতে মার্কিন কংগ্রেসকে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি। পাশাপাশি নিহতদের স্মৃতিতে আগামী ৩১ মার্চ সূর্যাস্তের আগে পর্যন্ত হোয়াইট হাউস এবং অন্যান্য ফেডারেল ভবনগুলোর জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন বাইডেন। তবে এত গুরুতর একটি ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে কেন তিনি হঠাৎ আইসক্রিমের প্রসঙ্গ টেনে এনেছিলেন, তার ব্যাখ্যা অবশ্য এখনও পাওয়া যায়নি।

অন্যদিকে, এ দিন ২৮ বছরের ওই বন্দুকবাধারীর পরিচয় প্রকাশ করেছে পুলিশ। হামলাকারী ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। নাম অড্রে হ্যালে। রূপান্তরকামী অড্রের বিরুদ্ধে অতীতে কোনও অপরাধের যোগ পাননি তদন্তকারীরা। ঘটনাস্থলে তিনি একটি চিরকুট রেখে গেছেন বলে জানিয়েছেন তারা। যেখানে ওই স্কুলটির একটি বিস্তারিত মানচিত্র ছিল। পাশাপাশি আরও একাধিক জায়গায় হামলার পরিকল্পনা ছিল অড্রের।

জানা গেছে, কমপক্ষে দু’টি অ্যাসল্ট রাইফেল ও একটি হ্যান্ডগান নিয়ে মূল প্রবেশপথ এড়িয়ে পাশের একটি দরজা থেকে স্কুলে ঢুকেছিলেন অড্রে। এরপর গুলি চালাতে চালাতেই এগিয়ে চলেন সামনে। শেষে পুলিশের গুলি খেয়ে থামে তার বন্দুক। সূত্র: ডয়েচে ভেলে, ফক্স নিউজ, নিউ ইয়র্ক পোস্ট

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর