শিরোনাম
১ জুন, ২০২৩ ২১:২০

এরদোয়ানের সঙ্গে সাক্ষাতে তুরস্ক সফরে যাবেন পুতিন-জেলেনস্কি

অনলাইন ডেস্ক

এরদোয়ানের সঙ্গে সাক্ষাতে তুরস্ক সফরে যাবেন পুতিন-জেলেনস্কি

রুশ প্রেসিডেন্ট পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট কিএরদোয়ান এবং ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শিগগিরই প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাতের জন্য তুরস্ক সফর করবেন। তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান আগামী ৩ জুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। এরপর রুশ প্রেসিডেন্ট দেশটিতে সফর করবেন। পুতিনের পর জেলেনস্কিও তুরস্কে যাবেন।

বুধবার তুর্কি সংবাদমাধ্যম হুররিয়াত ডেইলি এই তথ্য প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্ট ইউক্রেন যুদ্ধের সর্বশেষ অবস্থা ও খাদ্যশস্য চুক্তির ভবিষ্যত নিয়ে আলোচনা করতে এরদোয়ানের সঙ্গে দেখা করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ, পুতিন ও এরদোয়ানের দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এটি কবে, কোথায় অনুষ্ঠিত হবে তা এখনও জানাননি তিনি।

মঙ্গলবার রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে, দেশটির শস্য ও সার রপ্তানির প্রতিবন্ধকতা দূর করার জন্য জাতিসংঘের সহায়তায় ইউক্রেনের খাদ্যশস্য চুক্তির অনুরূপ আরেকটি চুক্তি না করলে শস্য চুক্তিটি বাতিল করা হবে। এই চুক্তির ফলে কৃষ্ণ সাগর হয়ে ইউক্রেনের তিনটি বন্দর থেকে খাদ্যদ্রব্য, প্রধানত শস্য নিরাপদে রপ্তানির অনুমতি দেওয়া হয়। রাশিয়া এ চুক্তির বিনিময়ে জাতিসংঘের সহায়তায় এমন আরেকটি চুক্তি করতে চাইছে, যা তিন বছরের জন্য দেশটির শস্য ও সার রপ্তানিতে যেকোনো বাধা দূর করতে সাহায্য করবে।

রিসেপ তাইয়্যেপ এরদোয়ান একাধিকবার বলেছেন, যুদ্ধরত দুই দেশের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য তুরস্ক মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে প্রস্তুত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর