৩ জুন, ২০২৩ ১২:৪০

সুনির্দিষ্ট কিছু ‘অমঙ্গলকামী’ দেশকে নিয়ে যা বললেন পুতিন

অনলাইন ডেস্ক

সুনির্দিষ্ট কিছু ‘অমঙ্গলকামী’ দেশকে নিয়ে যা বললেন পুতিন

ভ্লাদিমির পুতিন। সংগৃহীত ছবি

সুনির্দিষ্ট কিছু ‘অমঙ্গলকামী’ দেশ রাশিয়াকে অস্থিতিশীল করে ফেলার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে যখন পশ্চিমা দেশগুলোর সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করছে তখন একথা বললেন তিনি।

শুক্রবার মস্কোয় পুতিন আরও বলেন, রাশিয়ার অভ্যন্তরে যাতে বিদেশি ষড়যন্ত্র কাজ না করে সেজন্য তিনি ও রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা পরিষদ দেশটির ১৯০টি জাতিগত গ্রুপের সঙ্গে ধারাবাহিক আলোচনা করবেন। এসব জাতিগোষ্ঠীকে বিদেশি ষড়যন্ত্রের বিপদ সম্পর্কে অবগত করার পাশাপাশি তাদেরকে সতর্ক থাকার আহ্বান জানানো হবে।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত ডোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি কিয়েভকে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র সহায়তা দিয়েছে।

তবে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে না নিলে সামরিক অভিযান বন্ধ হবে না। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনও ন্যাটো জোটে যোগ দেবে না। ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত অন্তত ১৪ হাজার মানুষ নিহত হয়েছে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর