১১ জানুয়ারি, ২০২৪ ১৯:২৯

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলা ‘খুব চিত্তাকর্ষক’ : বিশ্লেষক

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলা ‘খুব চিত্তাকর্ষক’ : বিশ্লেষক

গাজায় যুদ্ধবিরতির বৈশ্বিক দাবির মুখে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনে গণহত্যা মামলার শুনানি শুরু হয়েছে আজ। নেদারল্যান্ডসের হেগ শহরের আদালতে দক্ষিণ আফ্রিকার করা এ মামলাকে স্বাগত জানিয়েছে অনেক দেশ।

লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির স্কুল অব ল'র স্টেট ক্রাইম বিভাগের সিনিয়র লেকচারার টমাস ম্যাকম্যানাস আল জাজিরাকে বলেন, দক্ষিণ আফ্রিকার মামলাটি ‘খুবই চিত্তাকর্ষক’ (ভেরি ইমপ্রেসিভ)।

ম্যাকম্যানাস বলেন, তারা (দক্ষিণ আফ্রিকা) খুব সংক্ষিপ্ত উপায়ে কিছু বিধ্বংসী অভিযোগ তুলে ধরেছে, যা আইনগতভাবে সঠিক উপায়ে একত্রিত করা হয়েছে।

ম্যাকম্যানাস আরও বলেন, এর প্রতিনিধিরা যেভাবে কাজ করেছে এবং যে উদ্দেশ্য নিয়ে কাজ করেছে, সেগুলোর উপস্থাপনে তিনি মুগ্ধ হয়েছেন।

ম্যাকম্যানাস বলেন, মামলার তাৎক্ষণিকতা সম্পর্কিত দক্ষিণ আফ্রিকার যুক্তিগুলি ইসরায়েলের দৃষ্টিকোণ থেকে ‘সবচেয়ে বিধ্বংসী’ হবে।

গত ডিসেম্বর মাসে গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। দুই দিনের এই শুনানিতে পক্ষে–বিপক্ষে যুক্তিতর্ক তুলে ধরা হবে। দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে ফিলিস্তিনে নৃশংস সামরিক হামলা বন্ধ করার জন্য পদক্ষেপ চাওয়া হয়েছে। ইসরায়েলি হামলায় ২৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন, তাদের মধ্যে ১০ হাজারের বেশি শিশু রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর