১৬ এপ্রিল, ২০২৪ ১৭:৪৪

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে তুরস্কে যাচ্ছেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে তুরস্কে যাচ্ছেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরি

গাজা ও মধ্যপ্রাচ্য উত্তেজনা নিয়ে আলোচনা করতে তুরস্ক যাচ্ছেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী।

তুরস্কের একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরি এই সপ্তাহান্তে তুরস্ক সফরকালে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সাথে মধ্য প্রাচ্যের উন্নয়ন এবং গাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

শৌকরি এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান গাজায় হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধে যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির চুক্তি সুরক্ষিত করার জন্য আলোচনার সর্বশেষ অগ্রগতিও মূল্যায়ন করবেন।

ইসরায়েলের লাগামহীন সামরিক তৎপরতার জবাব দিয়েছে ইরান। ফিলিস্তিনের গাজায় নির্বিচার মানুষ হত্যাসহ সিরিয়া ও লেবাননে কয়েক মাস ধরে বিচ্ছিন্ন হামলা চালিয়ে আসছিল ইসরায়েলি বাহিনী। এমনই এক হামলায় ইরানের শীর্ষস্থানীয় কয়েকজন সামরিক কর্মকর্তা নিহতের বদলায় শনিবার ইসরায়েলে হামলা চালায় তেহরান। গত শনিবার রাতে ইসরায়েল লক্ষ্য করে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো ইরানের ভূখণ্ড থেকে সরাসরি ইসরায়েলে হামলা চালানো হলো।

এ হামলায় ইসরায়েলে ক্ষয়ক্ষতি ততটা না হলেও মধ্যপ্রাচ্যে এর বড় প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ইসরায়েল পাল্টা হামলা চালালে তাতে দুই দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হতে পারে। এ পরিস্থিতিতে সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মধ্যপ্রাচ্য খাদের কিনারে দাঁড়িয়ে আছে। এ অঞ্চল বা বিশ্ব কেউই আরও যুদ্ধের ক্ষতি সামলাতে পারবে না।

ছয় মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় সামরিক অভিযান চালাচ্ছে ইসরায়েল। সেখানে ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৩ হাজার ৭৯৭ জনের প্রাণহানি ঘটেছে। ত্রাণ ঢুকতে না দেওয়ায় খাবারের অভাবে ধুঁকছেন লাখ লাখ ফিলিস্তিনি। এ পরিস্থিতিতে ওই অঞ্চলে নতুন করে যুদ্ধ ছড়িয়ে পড়লে তা বিপর্যয় নিয়ে আসবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর