শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৫ এপ্রিল, ২০১৮ ২৩:২১

পরমাণু চুক্তি

এবার বেরিয়ে যাওয়ার হুমকি দিল ইরান

Google News

দশকের পর দশক চেষ্টার পর ২০১৫ সালে ছয় জাতি ও ইরানের মধ্যে বহু তিতিক্ষার পরমাণু সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। মূলত সেই সময় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চেষ্টায় সেই চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েই ঘোষণা দেন তিনি ওই চুক্তি বাতিল করে দেবেন। সেই ঘোষণা থেকে এখনো পিছু হটেননি ট্রাম্প। আগামী ১২ মে তিনি এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা দেওয়ার ইঙ্গিত দিয়েছেন। কিন্তু চুক্তিতে স্বাক্ষরকারী অন্য দেশ চুক্তি বহালে বদ্ধপরিকর। এ অবস্থায় এবার ইরান হুঁশিয়ারি দিয়েছে, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা সরে পড়লে তেহরানও এটি থেকে বেরিয়ে যাবে। আমেরিকা সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ মঙ্গলবার বার্তা সংস্থা এপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুমকি দেন।

জারিফ বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলে ইরান এ সমঝোতায় দেওয়া কোনো প্রতিশ্রুতি মেনে চলবে না এবং সমঝোতায় দেওয়া মাত্রার চেয়ে বহুগুণ বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা শুরু করবে।

এদিকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’তে নিযুক্ত ইরানের প্রতিনিধি রেজা নাজাফি বলেছেন, পরমাণু সমঝোতা বা জেসিপিও থেকে বেরিয়ে যাওয়ার মতো ধৃষ্টতামূলক নীতির পরিণতির জন্য আমেরিকাকেই দায়ী থাকতে হবে। মঙ্গলবার জেনেভায় আইএইএ’র সদর দফতরে এনপিটি চুক্তির পর্যালোচনামূলক বৈঠকে নাজাফি এ কথা বলেন। বিবিসি।