Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১১ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ মে, ২০১৯ ২৩:১১

২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক ২৫% করল যুক্তরাষ্ট্র

২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক ২৫% করল যুক্তরাষ্ট্র

বাণিজ্য নিয়ে ওয়াশিংটন-বেইজিং বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই চীন থেকে আমদানি করা ২০০ বিলিয়ন ডলারের পণ্যের শুল্ক দ্বিগুণেরও বেশি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। মাছ, হাতব্যাগ, পোশাক, জুতাসহ এ পণ্যগুলোর শুল্ক ১০ থেকে বেড়ে ২৫ শতাংশ হয়েছে।

যুক্তরাষ্ট্রের পদক্ষেপ এমন সময় এলো যখন উভয় দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা একটি চুক্তির জন্য ওয়াশিংটনে চেষ্টা চালানোর পদক্ষেপ নিতে যাচ্ছিলেন। সাম্প্রতিক সময়ে দেশ দুটি কয়েক মাসের বিরোধের অবসানের কাছাকাছি পৌঁছেছিল বলে ধারণা করা হচ্ছিল। চীন এখন বলছে তারা শিগগিরই পাল্টা পদক্ষেপ নেবে।

চীন কীভাবে জবাব দিতে পারে? : এর আগে যুক্তরাষ্ট্রের পদক্ষেপের জবাবে পাল্টা শুল্ক আরোপ করেছিল চীন। দেশ দুটির মধ্যে বাণিজ্য যুদ্ধ ব্যবসায়ী ও ক্রেতাদের মধ্যে যেমন অনিশ্চয়তা তৈরি করেছে তেমনি বিশ্ব অর্থনীতিতেও প্রভাব  ফেলেছে। তবে পরিস্থিতি আরও খারাপ হতে পারে কারণ ডোনাল্ড ট্রাম্প আরও ৩২৫ বিলিয়ন ডলারের চীনা পণ্যের ওপর ২৫% শতাংশ শুল্ক আরোপের হুমকি দিয়ে রেখেছেন। ওদিকে দেশ দুটির মধ্যে বাণিজ্য আলোচনাও চলছে। বৃহস্পতিবার ট্রাম্প বলেছেন, তিনি চীনা প্রেসিডেন্টের কাছ  থেকে একটি চমৎকার চিঠি পেয়েছেন এবং হয়তো ফোনে কথা বলবেন। হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন গতকাল থেকে এ আলোচনা শুরুর জন্য চীনা ভাইস প্রিমিয়ারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা একমত হয়েছেন।


আপনার মন্তব্য