শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ইউনিসেফের প্রতিবেদন

বিশ্বে ৪৬ কোটি শিশু অনলাইন ক্লাস থেকে বঞ্চিত

বিশ্বে ৪৬ কোটি শিশু অনলাইন ক্লাস থেকে বঞ্চিত

প্রাণঘাতী করোনা মহামারীর কারণে সারা বিশ্বে স্কুল বন্ধ থাকায় ভার্চুয়াল মাধ্যমে চলছে শিক্ষা কার্যক্রম। কিন্তু বিশ্বের মোট শিশু শিক্ষার্থীর এক-তৃতীয়াংশেরই অনলাইনভিত্তিক এই শিক্ষা কার্যক্রমে যোগ দেওয়ার সামর্থ্য নেই বলে জাতিসংঘের শিশু তহবিলবিষয়ক সংস্থা ইউনিসেফের এক প্রতিবেদনে উঠে এসেছে।

বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রয়োজনীয় সরঞ্জামাদি কেনার সক্ষমতা না থাকায় প্রায় ৪৬ কোটি ৩০ লাখ শিশু ভার্চুয়াল ক্লাসে অংশগ্রহণ করতে পারছে না। এক বিবৃতিতে ইউনিসেফ নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোরে বলেন, ‘মাসের পর মাস অনেক শিশুর শিক্ষা কার্যক্রম পুরোপুরি ব্যাহত হওয়াটা বৈশ্বিক শিক্ষাব্যবস্থার বিপর্যয় হয়ে দাঁড়িয়েছে। এর প্রতিক্রিয়া আগামী কয়েক দশক অর্থনীতি ও সমাজ অনুভব করা যাবে।’ জাতিসংঘের এই অঙ্গ সংস্থাটির হিসাব মতে, করোনা মহামারীর কারণে স্কুল বন্ধ থাকায় বিশ্বের প্রায় ১৫০ কোটি শিশুর শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। সম্পদশালী থাকায় ইউরোপের শিশুদের এর প্রভাব কম পড়েছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আফ্রিকা ও এশিয়া অঞ্চলের শিশুরা। ১০০টি দেশ থেকে প্রাপ্ত তথ্য ভাইরাসটির কারণে শিশুদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়া নিয়ে জরিপটি করা হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

তাতে বলা হয়েছে, যেসব শিশুর ভার্চুয়াল মাধ্যমে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করার সামর্থ্য নেই তাদের মধ্যে ৬ কোটি ৭০ লাখ পূর্ব ও দক্ষিণ আফ্রিকার। পাঁচ কোটি ৪০ লাখ শিশু পশ্চিম ও সেন্ট্রাল আফ্রিকার, আট কোটি শিশু প্রশান্ত মহাসাগরীয় ও পূর্ব এশিয়া অঞ্চলের, ৩ কোটি ৭০ লাখ শিশু মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার, ১৪ কোটি ৭০ লাখ শিশু দক্ষিণ এশিয়ার এবং ১ কোটি ৩০ লাখ শিশু লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের।-এপি

সর্বশেষ খবর