বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প

সামনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার ঠিক আগে আগেই, ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের নাম প্রস্তাব করেছেন নরওয়ের পার্লামেন্টের সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং-গেড্ডে। মার্কিন টিভি চ্যানেল ‘ফক্স নিউজ’ সূত্রে এ খবর জানা গেছে। গত ১১ আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয় সংযুক্ত আরব আমিরাত। এই দুই দেশের ‘ঐতিহাসিক চুক্তির’ কথা ঘোষণা করেন ট্রাম্প। আগামী মঙ্গলবার এই চুক্তি হোয়াইট হাউসে সাক্ষর হওয়ার কথা।

 চির বৈরী দুই দেশের মধ্যে সম্পর্ক নিরাপদ করার এই আয়োজনের পুরো কৃতিত্ব দাবি করেছেন ট্রাম্প। প্রতি বছর অক্টোবরে নরওয়েজিয়ান নোবেল কমিটি নোবেল শান্তি পুরস্কার পাওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে। এ পুরস্কার প্রবর্তনের উদ্দেশ্য ছিল, বিশ্বজুড়ে হানাহানি আর সংঘাত বন্ধে সত্যিকার অর্থে যারা অবদান রেখেছেন বা রাখছেন, তাদের পুরস্কৃত করে শান্তির সম্ভাবনাকে আরও এগিয়ে নেওয়া।

‘ফক্স নিউজ’কে গেড্ডে বলেছেন, ‘আমার মনে হয়, তিনি (ডোনাল্ড ট্রাম্প) দুটি দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের চেষ্টা করেছেন, যেরকম কাজ নোবেল পুরস্কারের জন্য মনোনীত অন্য ব্যক্তিরা করে থাকেন।’ স্কাই নিউজ ও ফক্স নিউজ

 

সর্বশেষ খবর