শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ এপ্রিল, ২০২১ ২৩:৩২

রুশ প্রশাসনকে চিঠি চিকিৎসকদের

যে কোনো মুহূর্তে মৃত্যু হতে পারে নাভালনির!

যে কোনো মুহূর্তে মৃত্যু হতে পারে নাভালনির!

চরম অবনতি হয়েছে স্বাস্থ্যের। যে কোনো মুহূর্তে মৃত্যু হতে পারে অ্যালেক্সেই নাভালনির। এমন আশঙ্কাই প্রকাশ করেছেন তাঁর চিকিৎসকরা। জেলবন্দী নাভালনিকে দ্রুত হাসপাতালে ভর্তির আবেদনও করেছেন তাঁরা। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি দুর্নীতির অভিযোগে জেলবন্দী। ইতিপূর্বে তাঁকে বিষাক্ত এজেন্ট প্রয়োগ করে খুনের চেষ্টা করা হয়েছিল। এই ঘটনার পিছনে খোদ রুশ প্রেসিডেন্টের হাত ছিল বলে সন্দেহ আছে। বিষাক্ত এজেন্ট প্রয়োগের পর তার চিকিৎসা হয়েছিল জার্মানিতে। পরে সুস্থ হয়ে দেশে ফিরতেই জানুয়ারি মাসে নাভালনিকে গ্রেফতার করা হয়।

 জেলে থাকাকালীন পিঠে ব্যথা ও পায়ের অসাড়তার সঠিক চিকিৎসার দাবি জানিয়ে ৩১ মার্চ থেকে অনশন শুরু করেন তিনি। তারপর থেকেই তাঁর স্বাস্থ্যের চরম অবনতি হয়। চিকিৎসকরা জানিয়েছেন, রক্তপরীক্ষা করে দেখা গেছে যে কোনো মুহূর্তে নাভালনির হৃদযন্ত্র বিকল হতে পারে। বিকল হতে পারে তাঁর কিডনিও। নাভালনির ব্যক্তিগত চিকিৎসকসহ চারজন ডাক্তার কারাগার কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। তাঁদের দাবি, দ্রুত নাভালনির স্বাস্থ্যের বিষয়ে ব্যবস্থা নিতে হবে। চিঠিতে নাভালনির ব্যক্তিগত চিকিৎসক আনাস্তাসিয়া বাসিলিয়েভা জানিয়েছেন, তার শরীরে পটাশিয়ামের মাত্রা ঝুঁকিপূর্ণ মাত্রায় চলে গেছে।

প্রসঙ্গত, বহুদিন ধরেই পুতিন প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব অ্যালেক্সেই নাভালনি। ক্রেমলিনের অন্দরে টাকা নয়ছয় ও ক্ষমতার অপব্যবহার নিয়ে অতীতে বহু তথ্য ফাঁস করেছে নাভালনির সংস্থা ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’। ফলে পুতিনের বিষনজরে রয়েছেন তিনি বলেই মত ওয়াকিফহাল মহলের।

এই বিভাগের আরও খবর