শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩১ মে, ২০২১ ২৩:৪২

করোনাভাইরাস চীনের সামরিক গবেষণার ফল?

করোনাভাইরাস চীনের সামরিক গবেষণার ফল?
Google News

করোনাভাইরাস এবং চীন এই দুটি ইস্যুতে বিতর্কের শেষ হচ্ছে না। উল্টো নতুন নতুন তথ্য যোগ হচ্ছে বিতর্কে। এরই মধ্যে বিজ্ঞানীদের মহল থেকে অভিযোগ উঠেছে, করোনাভাইরাস প্রাকৃতিক উপায়ে সৃষ্টি হয়নি। এই ভাইরাস উহানের গবেষণাগারে সৃষ্টি করেছেন চীনা বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক পরিচালক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, এই ভাইরাস নিয়ে এখনো গবেষণা হচ্ছে চীনের ওই গবেষণাগারে। সেখান থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এমন প্রচুর তথ্য-প্রমাণ আছে। উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক এই শীর্ষ কর্মকর্তা সতর্কতা দিয়ে আরও বলেছেন, এখনো উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি চীনের সেনাবাহিনীর গবেষণার ফলেই উৎপত্তি হয়েছিল করোনাভাইরাসের!

সম্প্রতি একটি সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেন, ‘চীনের ওই গবেষণাগার উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি গোপনে চীনের সেনা-সংক্রান্ত গবেষণাতেও যুক্ত ছিল।’

পম্পেও জানিয়েছেন, ‘আমি নিশ্চিত হয়েই বলতে পারি, ওই গবেষণাগারে চীনের পিপল লিবারেশন আর্মির হয়ে কাজ চলছিল। সুতরাং জনস্বার্থে কাজ চলার যে দাবি চীন করেছে, তার আড়ালে গোপনে সেনাবাহিনীর কাজ চলছিল।’ পম্পেওর মন্তব্য, ‘কী গবেষণা চলছিল, তার বিশদ আজও জানায়নি চীন। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ গবেষণাগারে প্রবেশ করতে চাইলে, তাদেরও অনুমতি দেয়নি চীন।’ কভিড-১৯ ভাইরাসের উৎপত্তিস্থল এবং উৎপত্তির কারণ নিয়ে ক্রমশই চীনের ওপর চাপ বাড়াচ্ছে বিশ্বের অন্য দেশগুলো। বিশ্বে করোনা মহামারীর আসল কারণ জানতে সমস্যার মূলে পৌঁছানোর দাবি জানিয়েছেন বিজ্ঞানীরাও।