বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চীনের ওপর নিষেধাজ্ঞার ভাবনা যুক্তরাষ্ট্রের

তাইওয়ানে আক্রমণ চালানো থেকে চীনকে দূরে রাখতে বেইজিংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। একই ধরনের পদক্ষেপ নিতে তাইপে ইউরোপীয় ইউনিয়নের ওপরও কূটনৈতিক চাপ বাড়িয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি তাইওয়ান প্রণালি ঘিরে যেভাবে সামরিক উত্তেজনা বাড়ছে, তাতে স্বশাসিত দ্বীপটিতে চীনের আক্রমণ চালানোর শঙ্কাও বাড়ছে, তারই প্রতিক্রিয়া হিসেবে এ নিষেধাজ্ঞার কথা বিবেচনা করা হচ্ছে।

পশ্চিমা দেশগুলো এরইমধ্যে কম্পিউটার চিপস ও টেলিকম সরঞ্জামসহ সংবেদনশীল প্রযুক্তি খাতে চীনের সঙ্গে ব্যবসা ও বিনিয়োগে বিধিনিষেধ আরোপ করেছে; এসব বিধিনিষেধ তো থাকছেই, তার সঙ্গে আরও খাতে নিষেধাজ্ঞার কথা ভাবা হচ্ছে। কোন কোন খাতে কী ধরনের নিষেধাজ্ঞার কথা বিবেচনা করা হচ্ছে, সূত্রগুলো সে বিষয়ে কিছু বলতে না পারলেও, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি এবং বৈশ্বিক সরবরাহ চেইনের অন্যতম বড় লিংকের ওপর নিষেধাজ্ঞা কার্যকর আদৌ সম্ভব হবে কিনা, বিশেষজ্ঞরা তা নিয়ে এখনই প্রশ্ন তুলছেন।

‘যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা চীনের অর্থনীতির সঙ্গে এমনভাবে জড়িয়ে আছে যে রাশিয়াকে নিষেধাজ্ঞা দেওয়ার তুলনায় চীনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া এবং তা বাস্তবায়ন করাটা তাদের জন্য অনেক অনেক বেশি জটিল হবে,’ বলেছেন মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা নাজাক নিকাখতার।

সর্বশেষ খবর