মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জেলেনস্কির শঙ্কা পারমাণবিক হামলা চালাবে রাশিয়া

জেলেনস্কির শঙ্কা পারমাণবিক হামলা চালাবে রাশিয়া

দিন যত যাচ্ছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ তত জটিল আকার ধারণ করছে। যুদ্ধের পরিসমাপ্তি হয়তো পরমাণু হামলার মধ্য দিয়ে হবে। এমনই ধারণা পোষণ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি মনে করেন, পারমাণবিক হামলা চালাবে রাশিয়া। রবিবার সিবিএস টেলিভিশনের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে নিজের এমন আশঙ্কার কথা জানান তিনি। জেলেনস্কি বলেন, রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি একটি বাস্তব ঘটনা হয়ে উঠতে পারে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের সাত মাসের মাথায় গত বুধবার এক টেলিভিশন ভাষণে পরোক্ষভাবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

গত সপ্তাহের শুরুর দিকে টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে পুতিন বলেছিলেন, রাশিয়ার আঞ্চলিক অখন্ডতা হুমকির মুখে পড়লে দেশ ও দেশের জনগণকে রক্ষায় সব ধরনের অস্ত্র ব্যবহার করা হবে। তিনি বলেছিলেন, ‘‘আমাদের হাতে ‘বিধ্বংসী নানা ধরনের মারণাস্ত্র’ রয়েছে এবং আমাদের হাতে যা আছে, তার সবই ব্যবহার করব।’’ তিনি আরও বলেছিলেন, ‘আমি ধাপ্পাবাজি করছি না।’

জেলেনস্কিও পুতিনের এই হুমকিকে ‘ধাপ্পাবাজি’ বলে মনে করছেন না। পুতিনের এমন বক্তব্য সম্পর্কে ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়া ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। ফলে পুতিনের দাবির কিছু সত্যতা থাকতে পারে। জেলেনস্কি বলেন, ‘তিনি পুরো দুনিয়াকে ভয় দেখাতে চান। এগুলো তার পারমাণবিক ব্ল্যাকমেইলের প্রথম ধাপ। আমি মনে করি না যে, তিনি ফাঁকা বুলি ছুড়েছেন।’

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, রাশিয়া যদি ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করে তাহলে এর পরিণতি হবে ‘বিপর্যয়কর’। রবিবার এনবিসি টেলিভিশনের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। ইউক্রেনের কাছ থেকে দখলকৃত ভূখন্ডে কথিত গণভোটের ঘটনায় রাশিয়ার ওপর আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপেরও হুঁশিয়ারি উচ্চারণ করেন জ্যাক সুলিভান।

রাশিয়ায় চলমান বিক্ষোভ সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার দিকে মনোনিবেশ করছে। রাশিয়ার ভবিষ্যতের ব্যাপারে দেশটির জনগণই সিদ্ধান্ত নেবে। এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে জেনেশুনে নিজ দেশের নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ ভাষায় দেওয়া এক ভাষণে রুশ বাহিনীকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, ‘আপনাদের সঙ্গে সভ্য আচরণ করা হবে। কেউ আপনাদের আত্মসমর্পণের পরিস্থিতি জানবে না।’ এর আগে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলও বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, পুতিনের হুমকিকে ইইউর গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত।

সর্বশেষ খবর