সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

শেষ জীবনে ‘জিরো’ মাহাথির

হারিয়েছেন জামানত * একটি আসনও পায়নি তার দল

শেষ জীবনে ‘জিরো’ মাহাথির

১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন মাহাথির মোহাম্মদ। ঔপনিবেশিক শাসন থেকে বেরিয়ে ৮০-এর দশকে তিনি মালয়েশিয়াকে অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে নিয়ে যান। তার ফলশ্রুতিতে তাঁকে বলা হয়, ‘আধুনিক মালয়েশিয়ার স্থপতি।’ কিন্তু ৯৭ বছর বয়সে এসে নির্বাচনে দাঁড়িয়ে তিনি বলা যায় সব কিছু হারালেন। নিজে পাঁচজন প্রার্থীর মধ্যে চতুর্থ হয়েছেন। জামানত হারিয়েছেন। অথচ ২০১৮ সালে এই একই আসনে ৫৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছিলেন মাহাথির। আর এবারের নির্বাচনে মাহাথিরের দল একটি আসনেও জিততে পারেনি। বিশ্লেষকরা বলছেন মাহাথির হিরো থেকে জিরো হয়ে গেলেন। বিশ্লেষকদের মতে, তরুণ প্রজন্মের কাছে এই নেতা নিজের জনপ্রিয়তা ধরে রাখতে ব্যর্থ হন। ধীরে ধীরে কমতে থাকে তাঁর প্রভাব। নির্বাচনে মাহাথিরের পরাজয়ের অন্যতম কারণ হচ্ছে প্রতিদ্বন্দ্বীদের শক্ত রাজনৈতিক অবস্থান ও কৌশল। এবারের নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান এবং মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন পেরিকাতান দল ছিল শক্ত অবস্থানে।

কিন্তু ৯৭ বছর বয়সে এসে নিজ দেশেই জীবনে প্রথমবারের মতো নির্বাচনে হারলেন বর্ষীয়ান এই নেতা। এর আগে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, নির্বাচনে হারলে রাজনীতি থেকে অবসরে যাবেন। ধারণা করা হচ্ছে এর মধ্য দিয়ে তাঁর ৫৩ বছরের বর্ণিল রাজনৈতিক ক্যারিয়ারেরও সমাপ্তি হতে চলেছে।

ঝুলন্ত পার্লামেন্টের পথে মালয়েশিয়া : বিভিন্ন আসনের প্রাপ্ত ফল মালয়েশিয়ায় ঝুলন্ত পার্লামেন্টেরও ইঙ্গিত দিচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান ২২২ আসনের পার্লামেন্টের ৮২টি নিজেদের ব্যাগে ভরতে পেরেছে। তাদের পেছনে রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের

পেরিকাতান ন্যাশনাল, তারা পেয়েছে ৭২টি আসন। প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল জোটের ভরাডুবি হয়েছে; তারা পেয়েছে এখন পর্যন্ত মাত্র ৩০টি আসন।

আশাবাদ আনোয়ার ইব্রাহিমের : পাকাতান হারাপানের বর্ষীয়ান বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম বলেছেন, দেশটির পরবর্তী সরকার গঠনের জন্য তাঁর জোটের যথেষ্ট আসন রয়েছে। তাঁর জোট সরকার গঠন করলে তিনি প্রধানমন্ত্রী হবেন। তবে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পেরিকাতান ন্যাশনাল (পিএন) দলের প্রধান মুহিউদ্দিন ইয়াসিনও সরকার গঠনের বিষয়ে আশাবাদী। তিনি বলেছেন, সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন পেতে তিনি আলোচনা চালিয়ে যাচ্ছেন। আনোয়ার ইব্রাহিম বলেছেন, সরকার গঠনে জোট গড়তে অন্য দলের লিখিত প্রতিশ্রুতি পেয়েছেন তাঁরা। কিন্তু তিনি ওই দলের নাম প্রকাশ করেননি। এবারের নির্বাচনে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়ে প্রচার চালান আনোয়ার ইব্রাহিম।

সর্বশেষ খবর