সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নতুন বছর শুরুর রাতেও ইউক্রেন কাঁপল ক্ষেপণাস্ত্রে

নতুন বছর শুরুর রাতেও ইউক্রেন কাঁপল ক্ষেপণাস্ত্রে

কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর ধংসস্তূপ সরাচ্ছেন এক ব্যক্তি -এএফপি

২০২২-এর শুরুর দিকেই যে যুদ্ধ শুরু হয়েছিল, ২০২৩-এর শুরুতেও সেই নরকযন্ত্রণা থেকে রেহাই পেল না ইউক্রেন। মধ্য রাতের অন্ধকারে দফায় দফায় রাশিয়ার মিসাইলের আঘাতে কেঁপে ওঠে ইউক্রেন। শনিবার রাত থেকেই ইউক্রেনের ওপর নতুন করে হামলা শুরু করল রাশিয়া। ৩১ ডিসেম্বর রাত সাড়ে ১২টা নাগাদ ইউক্রেনের রাজধানী কিয়েভেই প্রথম বিস্ফোরণ হয়। তারপর একের পর এক বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে গোটা দেশ। কিয়েভ ছাড়াও ইউক্রেনের আরও দুটি অঞ্চলে পর পর মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। যদিও মিসাইলের আঘাতে এখনো পর্যন্ত কেউ হতাহত হননি বলে খবর পাওয়া গেছে। তবে ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলছে, নতুন বছর শুরু হওয়ার সময়টিতে তারা রাশিয়ার ছোঁড়া ৪৫টি বিস্ফোরক ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

এগুলো ছিল ইরানে তৈরি ‘কামিকাজে’ ড্রোন এবং স্থানীয় সময় মধ্যরাতের পর থেকে ৩২টি ড্রোনকে ভূপাতিত করা হয়। কিয়েভ অঞ্চলের পুলিশপ্রধান আন্দ্রেই নেবিতভ সামাজিক মাধ্যমে একটি ছবি প্রকাশ করেছেন- তাতে তার ভাষায় একটি ধ্বংসপ্রাপ্ত ড্রোনের কিছু অংশ দেখা যাচ্ছে। তাতে রুশ ভাষায় ‘শুভ নববর্ষ’ কথাটি লেখা রয়েছে।

এদিকে রাশিয়া বলেছে, তাদের ড্রোন আক্রমণের লক্ষ্য ছিল ইউক্রেনের ড্রোন উৎপাদন কারখানাগুলো। ইউক্রেনের সশস্ত্র বাহিনী প্রধান ভ্যালেরি জালুঝনি জানিয়েছেন, রাশিয়ার নিক্ষিপ্ত ২০টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১২টিকে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গুলি করে ধ্বংস করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টেলিগ্রাম চ্যানেলে প্রচারিত এক ভাষণে এসব আক্রমণের তীব্র নিন্দা করেছেন। 

অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নতুন বছর উপলক্ষে দেওয়া ভাষণে দেশের ভবিষ্যৎকে সুরক্ষিত করতে রুশ জনগণকে ইউক্রেনে যুদ্ধরত সেনাদের সমর্থন দেওয়ার আহ্বান জানান। তিনি ইউক্রেনে রুশ অভিযানকে ‘রুশ জনগণ এবং তাদের ঐতিহাসিক ভূমিকে রক্ষা করার’ অভিযান বলে বর্ণনা করে বলেন, এর নৈতিক এবং ঐতিহাসিক যুক্তি রাশিয়ার অনুকূলেই আছে।

যুদ্ধাপরাধের জন্য পুতিনের বিচার দাবি : একজন ব্রিটিশ কৌঁসুলি জেফরি নাইস। যিনি সার্বিয়ার প্রেসিডেন্ট স্লোবোদান মিলোসেভিচের বিরুদ্ধে মামলার নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য রুশ প্রেসিডেন্ট বিচারের আহ্বান জানিয়েছেন। জেফরি নাইস বলেন, পুতিন বেসামরিক লক্ষ্যবস্তুতে বোমাবর্ষণ করার জন্য দায়ী। যা মানবতার বিরুদ্ধে অপরাধ এবং তার বিরুদ্ধে এর চেয়ে স্পষ্ট  অভিযোগ  আর হতে পারে না। তবে রাশিয়া দাবি করেছে, তারা বেসামরিক মানুষকে আক্রমণের লক্ষ্যবস্তু করছে না। তবে নাইস প্রশ্ন তোলেন, ইউক্রেনে সম্ভাব্য শান্তি চুক্তির অংশ হিসেবে পুতিন দায়মুক্তি পেতে পারেন- সেকথা ভেবেই কি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তার বিচার করতে চাইছে না? আইসিসি তার এ বক্তব্য প্রত্যাখ্যান করেছে।

সর্বশেষ খবর