শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শরিফের প্রস্তাব গুরুত্বই দিচ্ছে না দিল্লি

শরিফের প্রস্তাব গুরুত্বই দিচ্ছে না দিল্লি

দীর্ঘদিন স্তব্ধ ভারত ও পাকিস্তানের সম্পর্ক। এর মধ্যে পাকিস্তান কিছুটা নমনীয় ভূমিকা নেওয়ার চেষ্টা করছে। গত সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সংযুক্ত আরব আমিরাতে গিয়ে ভারত ও পাকিস্তানের জন্য শান্তি প্রস্তাব দিয়েছেন। পরে অবশ্য ওই শান্তি প্রস্তাবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে কিছু শর্ত চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে। কিন্তু বিষয় দুটির কোনটিকেই গুরুত্ব দিয়ে দেখছে না নয়াদিল্লি।

ভারতের নীতি নির্ধারকরা বলছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ভারতের সঙ্গে সব সমস্যা নিয়ে আন্তরিক আলোচনার প্রস্তাব দিলেও সেই আন্তরিকতার চরিত্র সম্পর্কে তারা নিশ্চিত হতে পারছে না। কারণ, মঙ্গলবার সন্ধ্যায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে প্রচারিত এক বিবৃতি। দুবাইভিত্তিক টেলিভিশন চ্যানেলকে দেওয়া শরিফের সাক্ষাৎকার নিয়ে ওই বিবৃতিতে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে, তা ঘিরেই উঠে গেছে আন্তরিকতার প্রশ্ন। ভারত মনে করছে, ওই বিবৃতি আসলে আলোচনায় বসার জন্য পাকিস্তানের শর্ত, যার সঙ্গে শরিফের সাক্ষাৎকারের সুরের অমিল প্রকট।

বিষয়টি নিয়ে কয়েক দিন মুখ না খুললেও গতকাল তা স্পষ্ট করেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। তাঁর কথায়, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য দেখেছি। পরে তাঁর সচিবালয় যে ব্যাখ্যা দিল, সেটাও শুনলাম। এসবের আগে পাকিস্তানের এক নেতাও কাশ্মীর নিয়ে কিছু বলছিলেন। ফলে প্রধানমন্ত্রীর বক্তব্যের কতটা গুরুত্ব রয়েছে, সে বিষয়ে আমাদের কোনো ধারণা নেই। আমরা চাই, পাকিস্তানসহ সব প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গেই স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে। কিন্তু আলোচনার জন্য প্রয়োজন সহায়ক পরিবেশ। হিংসার মধ্যে কূটনৈতিক আলোচনা করা চলে না।’

দুই দিন আগে আবুধাবির একটি সংবাদমাধ্যমকে শরিফ জানিয়েছিলেন, নয়াদিল্লির সঙ্গে আলোচনায় বসতে তিনি একান্ত আগ্রহী। ভারতের সঙ্গে তিনটি যুদ্ধের পর যথেষ্ট শিক্ষা হয়েছে পাকিস্তানের। এর পরেই তাঁর সচিবালয় ওই বক্তব্যের ব্যাখ্যা দেয়। বলে যে, শরিফের এ প্রস্তাব শর্তহীন নয়। যদি ভারত কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্ত করার সিদ্ধান্ত প্রত্যাহার করে, তা হলেই আলোচনায় বসা সম্ভব।

ভারত বলছে, পাকিস্তানের বর্তমান যে অবস্থা তাতে দেশটির রাজনীতিবিদ, মৌলবাদী, সেনা এবং আইএসআই কখনো এক ছাতার তলায় আসবে না।

সর্বশেষ খবর