মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেন লিওপার্ড ট্যাংক পাচ্ছে

ইউক্রেন লিওপার্ড ট্যাংক পাচ্ছে

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পোল্যান্ড লিওপার্ড-২ ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলেও তার সরকার বাধা দেবে না। ইউক্রেনের জন্য এ এক অগ্রগতিরই লক্ষণ। কারণ, রাশিয়ার নতুন হামলা শুরুর আগে দিয়ে ইউক্রেন তাদের বাহিনীর শক্তি বাড়াতে চায়।

ইউক্রেন বলছে, আগামী কয়েক মাসে রাশিয়ার নতুন করে হামলা চালানোর আশঙ্কা আছে। তার আগেই ইউক্রেনের স্থল সেনাদের চলাচল এবং সুরক্ষার জন্য যুদ্ধ ট্যাংক দরকার তাদের।

ইউক্রেনের কর্মকর্তারা কয়েক মাস ধরেই জার্মানির তৈরি লিওপার্ড-২ ট্যাংক সরবরাহ করতে পশ্চিমা মিত্র দেশগুলোকে আহ্বান জানিয়ে এসেছেন। কিন্তু বার্লিন তাতে রাজি ছিল না। ন্যাটো দেশগুলোর হাতে এই ট্যাংক আছে। তবে সেগুলো ইউক্রেনে হস্তান্তর করতে হলে বার্লিনের অনুমোদনের দরকার হয়। পশ্চিমা মিত্র দেশগুলো গত সপ্তাহে ইউক্রেনের জন্য শত শত কোটি ডলারের অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি দিলেও জার্মান-নির্মিত লিওপার্ড যুদ্ধট্যাংক ইউক্রেনকে দেওয়ার ক্ষেত্রে ভেটো তুলে নিতে তারা জার্মানিকে রাজি করাতে পারেনি। কিন্তু এখন দৃশ্যত জার্মানি তাদের অবস্থান পরিবর্তন করায় পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবোক বলেছেন, পোল্যান্ড জার্মানির অনুমোদন ছাড়াই লিওপার্ড-২ ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলে তার সরকার বাধা দেবে না। পোল্যান্ডের এমন সিদ্ধান্তের ক্ষেত্রে জার্মান সরকার কী করবে, সে প্রশ্নের উত্তরে আনালিনা বায়েরবোক ফ্রান্সের এলসিআই টিভিকে বলেন, ‘আপাতত এ ব্যাপারে আমাদের কাছে কিছু জানতে চাওয়া হয়নি। তবে আমরা এ ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াব না।’

ইউক্রেনে লিওপার্ড-২ সরবরাহের জন্য প্রচুর চাপের মুখে রয়েছে জার্মানি। তবে চ্যান্সেলর ওলাফ শলৎসের সোশ্যাল ডেমোক্র্যাট দল ঐতিহ্যগত কারণেই ইউক্রেনে সামরিক দিক থেকে জড়িয়ে যেতে চায় না। তাছাড়া রাশিয়া এর কী প্রতিক্রিয়া দেখাতে পারে তা  নিয়েও দলটি শঙ্কিত। জার্মান চ্যান্সেলর শলৎস রবিবার প্যারিসে এক সম্মেলনে বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের  সঙ্গে সমন্বয়ের মাধ্যমেই   ইউক্রেনে সব অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হবে।’

একই সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, তিনি ইউক্রেনে লেক্লার্ক ট্যাংক পাঠানোর সম্ভাবনা নাকচ করছেন না। জার্মানিসহ অন্যান্য মিত্রদের   সঙ্গে সমন্বয় করে এ পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর