সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আলোচনায় ফের রাশিয়া-ইউক্রেন

আলোচনায় ফের রাশিয়া-ইউক্রেন

বছর ঘুরতে চলল ইউক্রেন-রাশিয়া যুদ্ধের। আপাতত কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না যুদ্ধ বন্ধের। তবে মাঝে মধ্যে কোনো কোনো দেশ মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করছে। কিন্তু এতে শর্ত দিয়ে বসছে দুই দেশই। তবে নতুন করে আবারও আলোচনার আভাস পাওয়া যাচ্ছে দুই দেশের। এ প্রসঙ্গে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিন জাভেজদা বলেন, আলোচনায় বসার জন্য কোনো পূর্বশর্ত থাকা উচিত নয় কিয়েভের। আর বৈঠকের জন্য যে কোনো সময় প্রস্তুত মস্কো। সম্প্রতি একটি রুশ টেলিভিশনে এ সাক্ষাৎকার দেন ভারশিনিন জাভেজদা। তাতে তিনি দাবি করেন, ‘আলোচনার জন্য বরাবরই শর্ত ছুড়ে দিয়ে আসছে ইউক্রেন। কিন্তু বিষয়টি বিদ্যমান বাস্তবতার ওপর ভিত্তি করে হওয়া উচিত।’ সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ‘যে কোনো শত্রুতা আলোচনার মাধ্যমেই অবসান ঘটে। স্বাভাবিকভাবেই আমরা আগেও বলেছি বৈঠকে বসতে প্রস্তুত। আর তা সম্ভব পূর্বশর্ত ছাড়া। কিন্তু মস্কোর সঙ্গে কিয়েভের আলোচনায় বসার সিদ্ধান্তটি নেয় ওয়াশিংটন ও ব্রাসেলস।’

কবে আলোচনা শুরু করা যেতে পারে এ বিষয়ে কোনো পরিকল্পনা অথবা প্রস্তাব রাখেননি উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিন।

বাইডেনের পোল্যান্ড সফরের ঘোষণায় হামলা বেড়েছে : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন   পোল্যান্ড সফরে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন। আর ইঙ্গিতেই ইউক্রেনে বড় ধরনের হামলা শুরু করেছে রাশিয়া।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে শুক্রবার সাংবাদিকদের বলেন, ২০ ফেব্রুয়ারি পোল্যান্ড সফরে যেতে পারেন প্রেসিডেন্ট বাইডেন। সফরকালে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে তাঁর। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বাইডেন পোল্যান্ড থাকবেন। এ ছাড়া পোল্যান্ড সফরে গিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত পূর্ব ইউরোপের দেশগুলোর জোট বুখারেস্ট নাইনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। এ বিষয়ে কারিন বলেন, দ্বিপক্ষীয় সহযোগিতা এবং ইউক্রেনকে সহায়তা দিতে সমন্বিত উদ্যোগের বিষয়ে আলোচনা বাইডেনের সফরে অগ্রাধিকার পাবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আনুষ্ঠানিক ভাষণ দেবেন জো বাইডেন।

এ তথ্য প্রকাশ হওয়ার পরই মূলত ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্র গুলোতে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। তাদের এ হামলায় ইউক্রেনজুড়ে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। উত্তরের বিভিন্ন এলাকায় মস্কোর দীর্ঘ-প্রতীক্ষিত আক্রমণও শুরু হওয়ার পথে বলে ইউক্রেনের কর্মকর্তাদের বরাতে জানা গেছে।

সর্বশেষ খবর