শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৫৯

'বাংলাদেশিদের পশ্চিমবঙ্গ ছাড়তেই হবে'

দীপক দেবনাথ, কলকাতা:

'বাংলাদেশিদের পশ্চিমবঙ্গ ছাড়তেই হবে'

ভারতের পশ্চিমবঙ্গে বসবাসকারী বাংলাদেশি অবৈধ অনুপ্রবেশকারীদের বিতাড়িত করতে অাসামের মতো এরাজ্যটিতেও জাতীয় নাগরিক পঞ্জি বা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) চালু করতে চায় বিজেপি। আজ বুধবার একথা বলেছেন দলটির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর দাবি, এরাজ্যে প্রায় ১ কোটি বাংলাদেশি অনুপ্রবেশকারী রয়েছে। আর তাদেরকে বিতাড়িত রতেই শিগগির এনআরসি চালু করা দরকার।

এদিন উত্তর চব্বিশ পরগনা জেলার বাণীপুরে দলীয় কর্মী সভায় উপস্থিত হয়ে দিলীপ ঘোষ বলেন, ‘কারা দেশের প্রকৃত নাগরিক আর কারা বিদেশি নাগরিক-সেটা জানার অধিকার আমাদের আছে। আর সেই কারণে শীর্ষ আদালত নির্দেশে মেনেই অাসাম রাজ্যে এনআরসি হয়েছে। অাসামের মতো এরাজ্যেও এনআরসি চালু করা হবে।’ প্রয়োজনে সুপ্রিম কোর্টে যাওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। তাঁর অভিমত বিশ্বের কোন রাষ্ট্রেই অনুপ্রবেশকারীদের থাকতে দেওয়া হয় না। তাই আমরাও কোন অবৈধ অনুপ্রবেশকারীদের থাকতে দেবো না। 

উল্লেখ্য, গত ৩০ জুলাই অাসামে প্রকাশিত হয় জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-এর চূড়ান্ত খসড়া তালিকা। এনআরসি’এর কাছে জমা পড়া ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে চূড়ান্ত খসড়া তালিকায় অন্তর্ভুক্ত হয় ২.৮৯ কোটির কিছু বেশি মানুষের নাম। তালিকা থেকে বাদ পড়ে প্রায় ৪০ লাখ বাসিন্দা। আর তারপর থেকেই বিভিন্ন সময়ে এই ইস্যুতে বিতর্ক চলছেই। 

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য