Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ জুলাই, ২০১৯ ১৯:৩২

বাংলাদেশে বাঁধ নির্মাণের কারণে ‘আত্রেয়ী’ শুকনো: মমতা

দীপক দেবনাথ, কলকাতা:

বাংলাদেশে বাঁধ নির্মাণের কারণে ‘আত্রেয়ী’ শুকনো: মমতা
ফাইল ছবি

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের ওপর দিয়ে বয়ে চলা ‘আত্রেয়ী’ নদীর উপর বাংলাদেশে দেওয়া বাঁধ নিয়ে ফের ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। 

তাঁর অভিযোগ বাংলাদেশে বাঁধ দেওয়ার কারণেই আত্রেয়ী নদীর পানি শুকিয়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে ভারত সরকার বাংলাদেশ সরকারের সাথে গুরুত্ব দিয়ে আলোচনা করছে না বলেও অভিযোগ মমতার। 

মঙ্গলবার রাজ্য বিধানসভার অধিবেশনে আত্রেয়ী নদীর পরিস্থিতি নিয়ে বিরোধী বিধায়কদের তোলা প্রশ্নের উত্তরে মমতা বলেন, ‘বাংলাদেশ বাঁধ নির্মাণের কারণে দক্ষিণ দিনাজপুরের মানুষ খুবই দুর্ভোগের মধ্যে আছেন। রাজ্যের পক্ষ থেকে সব কিছু ভারতের কেন্দ্রীয় সরকারকে পাঠানো হয়েছে। কিন্তু কেন্দ্র বিষয়টি হালকা ভাবে দেখছে।’ 
 
বিষয়টি নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে মমতা নিজে কথা বলেন বলেও বিধানসভায় জানান মমতা। 

উল্লেখ্য, বালুরঘাটের লাইফলাইন বলে পরিচিত আত্রেয়ী নদীর ওপর বাংলাদেশে বাঁধ নির্মাণের ফলে এই নদীর নাব্যতা কমে যাচ্ছে বলে দীর্ঘদিনের অভিযোগ বালুরঘাটের বাসিন্দাদের। ৪০০ কিলোমিটার দীর্ঘ এই নদীর পানিই কয়েক হাজার কৃষক ও মৎসজীবীর জীবন জীবীকার প্রধান উৎস। কিন্তু সাম্প্রতিককালে বাঁধের কারণে পানি প্রবাহের পরিমান অস্বাভাবিকভাবে কমে গেছে। গীষ্মকালে সেখানে বিস্তির্ণ অঞ্চল জুড়ে দেখা দেয় তীব্র জলাভাব। এরপরই বিষয়টি নিয়ে একাধিকবার নিজের ক্ষোভ প্রকাশ করেছেন মমতা। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য