শিরোনাম
প্রকাশ : ১৩ জানুয়ারি, ২০২০ ১৬:৪১
আপডেট : ১৩ জানুয়ারি, ২০২০ ১৭:১১

এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের দাবি বিজেপি নেতার

অনলাইন ডেস্ক

এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের দাবি বিজেপি নেতার

কলকাতা পোর্টের পর এবার বিখ্যাত ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবরতর্নের দাবি জানিয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সিনিয়র নেতা ও রাজ্যসভার এমপি সুব্রামানিয়াম স্বামী। 

বিজেপির নেতা সুব্রামানিয়াম স্বামীর দাবি, কলকাতার ঐতিহাসিক ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পাল্টে যোদ্ধা রাণী লক্ষ্মী বাঈ করা হোক। সেই দাবি নিয়ে তিনি একটি টুইটও করেছেন।

নতুন নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের মধ্যে কলকাতা বন্দরের নাম বদলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে এসে বন্দরের নাম ঘোষণা করেন। নতুন নামকরণ করা হয় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর। 

এরপরই কলকাতা তথা ভারতের ঐতিহাসিক মার্বেল স্থাপত্য ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের দাবি চেয়ে টুইট করেন বিজেপি নেতা সুব্রামানিয়াম স্বামী। 

তিনি টুইটে লিখেন, ‘কলকাতায় নরেন্দ্র মোদির সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। যা আমরা ইতিহাসের পর্যালোচনা করতে পারি। ভিক্টোরিয়া স্মৃতিসৌধের নাম রাণী ঝাঁসি স্মারক মহল নামে নামকরণ করে তার বক্তব্যকে কার্যকর করা দরকার। ১৮৫৭ সালে রাণী ঝাঁসির সঙ্গে বিশ্বাসঘাতকতা করে ভারত দখল করেছিলেন রাণী ভিক্টোরিয়া, তারপর ৯০ বছর ধরে ভারত লুঠ করেন।'

গত রবিবার কলকাতায় প্রধানমন্ত্রী জানান, ‘কলকাতা পোর্ট ভারতের বাণিজ্যিক, আধ্যাত্মিক ও আত্মনির্ভরশীলতার অন্যতম চিহ্ণ। পোর্টে শুধু জাহাজ আসা যাওয়া করে না, এখানে অনেক ইতিহাস। সত‍্যাগ্রহ থেকে সচ্ছাগ্রহ দেখেছে এই জায়গা। ভারতের আত্মনির্ভরতার প্রতীক এই পোর্ট। নিউ ইন্ডিয়ার প্রতীক বানাতে হবে এই বন্দরকে।’ সূত্র: এইসময়।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য