২৪ মার্চ, ২০২৩ ১২:০৬

সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে ভারতে প্রবেশ, পুলিশের জালে দুই বাংলাদেশি নারী

দীপক দেবনাথ, কলকাতা

সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে ভারতে প্রবেশ, পুলিশের জালে দুই বাংলাদেশি নারী

নিজ হাতে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে অবৈধভাবে ভারতে প্রবেশ। এরপর পশ্চিমবঙ্গ হয়ে অন্য রাজ্যে চলে যাওয়াই ছিল লক্ষ্য তাদের। মূলত সংসারে আর্থিক স্বচ্ছলতা ফেরাতে এই অবৈধ পথ বেছে নেয় দুই বাংলাদেশে নারী। তবে শেষ রক্ষা হয়নি। কলকাতায় পা রাখতেই ধরা পড়েন পুলিশের জালে।

বৃহস্পতিবার বিকাল সোয়া তিনটার দিকে রাজ্যের হাওড়া রেল স্টেশনের ওল্ড কমপ্লেক্সে দুই নারীকে ঘুরতে দেখে সন্দেহ হয় ‘রেলওয়ে প্রোটেকশন ফোর্স’ (আরপিএফ) কর্মকর্তাদের। এরপর ওই দুই নারীকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করে আরপিএফ। 

জানা যায়, এই দুই নারী বাংলাদেশের খুলনার ফুলবাড়ী ঘাট মিরারডাঙ্গার বাসিন্দা। একজন ২৮ বছর বয়সী রানু বেগম, অন্যজন প্রিয়া খাতুন, বয়স ২৬। দুই বাংলাদেশি নারীকে জিজ্ঞাসাবাদ করে আরপিএফ কর্মকর্তারা জানতে পারে, তারা উভয়েই বৈধ পাসপোর্ট ও ভিসা ছাড়াই ভারত-বাংলাদেশের মহদীপুর-সোনামসজিদ আন্তর্জাতিক সীমান্তের কাছে কোনো একটি অরক্ষিত সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে পশ্চিমবঙ্গের মালদা জেলায় প্রবেশ করে। এটা শুনে হতবাক হয়ে যান তদন্তকারী কর্মকর্তারা।

আটককৃত নারীরা জানায়, মূলত কাজের সন্ধানে তারা বাংলাদেশ থেকে ভারতে এসেছে। হাওড়া রেল স্টেশন হয়ে তাদের উদ্দেশ্য ছিল দক্ষিণ ভারতের বেঙ্গালুরুতে চলে যাওয়া। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে একটি বাংলাদেশি মোবাইল ফোন। দুইটি ১০০ টাকার নোট, একটি ৫০ টাকার নোট, দুইটি ২০ টাকার নোট ও একটি ১০ টাকার নোট। 

আটককৃত দুই বাংলাদেশি নারীর বিরুদ্ধে ১৪ ফরেনারস অ্যাক্ট, পাসপোর্ট আইনে মামলার প্রক্রিয়া চলছিল। শুক্রবার দুই অভিযুক্তকে হাওড়া জেলা আদালতে তোলা হবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর