শিরোনাম
প্রকাশ : রবিবার, ৪ আগস্ট, ২০১৩ ০০:০০ টা
আপলোড : ৪ আগস্ট, ২০১৩ ০০:০০

কুড়িল ফ্লাইওভার উদ্বোধন আজ

কুড়িল ফ্লাইওভার উদ্বোধন আজ

রাজধানীর দৃষ্টিনন্দন কুড়িল ফ্লাইওভারের উদ্বোধন আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ১১টায় কুড়িল ফ্লাইওভার ও বালু নদীর ওপর নির্মিত বালু ব্রিজেরও উদ্বোধন করবেন। ফ্লাইওভারটি রাজউকের তত্ত্বাবধানে নির্মাণ করেছে প্রজেক্ট বিল্ডার্স লিমিটেড। প্রকল্পের জন্য প্রায় ৪৭ কোটি টাকায় রেল ও ব্যক্তিমালিকানাধীন ১৩ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ফ্লাইওভারের লুপ চারটি। এগুলো হলো বনানী, কুড়িল, খিলক্ষেত ও পূর্বাচল প্রান্তে। এ চার লুপ দিয়ে যানবাহন ফ্লাইওভারে ওঠানামা করতে পারবে। ফ্লাইওভারটি সম্পূর্ণ টোল-ফ্রি। ৩ দশমিক ১ কিলোমিটার দৈর্ঘ্যের এ ফ্লাইওভার নির্মাণে প্রথমে ২৫৪ কোটি টাকা ব্যয় ধরা হলেও শেষ পর্যন্ত তা বেড়ে ৩০৩ কোটি হয়। প্রকল্পের পুরো অর্থ রাজউকের নিজস্ব তহবিল থেকে দেওয়া হয়। ফ্লাইওভারের উচ্চতা ৪৭ দশমিক ৫৭ ফুট। প্রস্থ ৩০ দশমিক ১৮ ফুট। ফ্লাইওভারের পাইল ২৯২টি, পাইল ক্যাপ ৬৮টি এবং ৬৭টি পিলারের ওপর এটি দাঁড়িয়ে আছে। এ ফ্লাইওভার নির্মাণের ফলে রাজউকের নতুন স্যাটেলাইট শহর পূর্বাচলে যাওয়ার ৩০০ ফুট রাস্তাকে এয়ারপোর্ট রোড এবং প্রগতি সরণিতে সংযুক্ত করেছে। এ ছাড়া এ সড়ক দিয়ে যানজট এড়াতে সহজেই ঢাকা-চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ সড়কে প্রবেশ করা যাবে। এ ফ্লাইওভার নির্মাণের কারণে উত্তরা, মিরপুর, বনানী, গুলশান, বারিধারা, রামপুরা ও বনশ্রীর অসহনীয় যানজট থাকবে না। কুড়িল ফ্লাইওভারের উদ্বোধন উপলক্ষে গতকাল বিকালে ফ্লাইওভার চত্বরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান রাজউক চেয়ারম্যান প্রকৌশলী নুরুল হুদা। এ সময় স্থানীয় সংসদ সদস্য এ কে এম রহমত উল্লাহ এবং গৃহায়ণ ও গণপূর্ত সচিব ড. খন্দকার শওকত হোসেন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আবদুল মান্নান খান বলেন, আমাদের সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে বিএনপি-জামায়াত জোট নানাভাবে সরকার পরিচালনায় বাধা দিয়েছে। এমনকি বিএনপির নেতৃত্বে কয়েকটি দল '৭১-এর পরাজিত শক্তি জামায়াত নেতাদের মানবতাবিরোধী মামলা থেকে বাঁচাতে একের পর এক হরতাল ও জ্বালাও-পোড়াও কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এমনকি দেশে জঙ্গি তৎপরতা চালিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করেছে। তিনি হাতিরঝিলের উদাহরণ টেনে বলেন, আমরা গত সাড়ে চার বছরে যে ধরনের উন্নয়ন করেছি স্বাধীনতার ৪২ বছরেও অন্য কোনো সরকার করতে পারেনি। রাজউক চেয়ারম্যান নুরুল হুদা বলেন, কুড়িল ফ্লাইওভার ও বালু ব্রিজ নির্মাণের ফলে এ এলাকা হবে রাজধানীর নতুন গেটওয়ে। এ ছাড়া রাজধানীর অসহনীয় যানজট চিরতরে হারিয়ে যাবে।

 

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । বসুন্ধরা মিডিয়া লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ ও কালিবালা দ্বিতীয় বাইপাস রোড, বগুড়া থেকে মুদ্রিত।
ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫।
ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2021 bd-pratidin.com