Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৭

শিল্পকলায় নৃপতি ও গহনযাত্রা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় নৃপতি ও গহনযাত্রা

গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির দুই মঞ্চে দুটি নাটক মঞ্চায়ন হয়েছে। এর মধ্যে একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চায়ন হয় নান্দনিক নাট্য সম্প্রদায়ের নাটক ‘নৃপতি’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় পদাতিক নাট্য সংসদের ‘গহনযাত্রা’।নান্দনিক নাট্য সম্প্রদায়ের প্রযোজনার ‘নৃপতি’ নাটকটি রচনা করেছেন হুমায়ূন আহমেদ। এর নির্দেশনা দিয়েছেন বদরুদ্দোজা।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ শাহ্ আলম, আ মা ম হাসানুজ্জামান, অভীক মজুমদার, মেরী, হুমায়রা, পুলক চৌধুরী, মাহিন রহমান প্রমুখ। অন্যদিকে ‘গহনযাত্রা’ নাটকে একক অভিনয় করেছেন শামছি আরা সায়কা।

নারী পোশাককর্মীদের নিয়ে গবেষণাধর্মী বই : নারী পোশাককর্মীদের নিয়ে গবেষণাধর্মী ‘ভলনারেবল এমপাওয়ারমেন্ট : ক্যাপাবিলিটিস অব ফিমেল গার্মেন্টস ওয়ার্কার্স ইন বাংলাদেশ’ শীর্ষক বই প্রকাশিত হয়েছে। গতকাল বিকালে বাংলাদেশ মহিলা পরিষদের সুফিয়া কামাল ভবনের মুনিরা বেগম মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশনা অনুষ্ঠানে অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন বিশিষ্ট গবেষক ড. মোস্তফা কামাল মুজেরী, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ।

গবেষক হিসেবে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. জাহিদ উল আরেফীন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতনু রব্বানী ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুত্ফা।

প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা বলেন, নারী গার্মেন্ট শ্রমিকদের নাজুক ক্ষমতায়নের মূলত তিনটি দিক এ গবেষণায় উঠে এসেছে। যেই ঝুঁকিগুলোর কথা বলা হচ্ছে তার মধ্যে ব্যক্তিগত, কর্মগত ও কাঠামোগত বিভাজন রয়েছে। গবেষণায় দেখানো হয়েছে ৪১ শতাংশ নারী গার্মেন্ট শ্রমিক এখনো ৫ হাজার ৩০০ টাকার নিচে পারিশ্রমিক পান, ৯১ শতাংশ নারী তার ঘর শেয়ার করেন। অনেক নারী শ্রমিক সুষম খাবার গ্রহণ করার সুযোগ পান না।


আপনার মন্তব্য