শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

৩২ ধারা নিয়ে উদ্বেগের কারণ নেই : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা নিয়ে উদ্বেগের কারণ নেই। আইনটি চূড়ান্ত করার আগে আলোচনা করা হবে। গতকাল বিকালে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে (পিআইবি) গণমাধ্যমের মালিক ও সম্পাদকদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে। আমি বলছি, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পথে এ ধারা কোনো বাধা হবে না।’ তিনি বলেন, ‘৩২ ধারা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। এটা নিয়ে সবার মধ্যে একটা ভুল ধারণা ছিল, আইনটা অনুমোদন পেয়ে গেছে। আসলে এখনো চূড়ান্ত হয়নি।’ আইন পাসের প্রক্রিয়া তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, মন্ত্রিসভায় যে কোনো প্রস্তাব দুইভাবে বিবেচিত হয়। প্রথম নীতিগত সিদ্ধান্ত হয়, তারপর এটি ভেটিংয়ের (পরীক্ষা-নিরীক্ষা) জন্য যায় আইন মন্ত্রণালয়ে। এখন এটি দ্বিতীয় পর্যায়ে আছে। তিনি বলেন, আইনটি চূড়ান্তভাবে অনুমোদন পেতে আবারও মন্ত্রিসভায় আসবে। সেখান থেকে যাবে সংসদে। সংসদে উত্থাপনের পর খসড়া পাঠানো হবে স্ট্যান্ডিং কমিটিতে। এ সময় গণমাধ্যম মালিক, স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার সুযোগ রয়েছে। কাজেই এ নিয়ে এই মুহূর্তে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

কর্ণফুলী টানেলের কাজ শুরু সেপ্টেম্বরে : বন্দরনগর চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম টানেল নির্মাণের জন্য বোরিং কাজ শুরু হবে আগামী সেপ্টেম্বরে। বোরিং মেশিনটি নির্মিত হচ্ছে চীনে। মে মাসে তা বাংলাদেশে এনে স্থাপনের কাজ শুরু হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

সর্বশেষ খবর