শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩৮

শিল্প-কারখানা সরাতে হবে

-মো. জসিমউদ্দিন

শিল্প-কারখানা সরাতে হবে

বিপজ্জনক ২৯টি দাহ্য কেমিক্যালের গুদামসহ পুরান ঢাকার সব শিল্প-কারখানা সরাতে সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন এফবিসিসিআইর সাবেক প্রথম সহ-সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেছেন, ‘দাহ্য কেমিক্যালের গুদাম বাসাবাড়িতে হতে পারে না। হয় বসতবাড়ি থাকবে, নয় শিল্প-কারখানা থাকবে। মাঝখানে শর্টকাট কোনো পথ নেই।’ দাহ্য পদার্থের গুদাম সরাতে আগামী ছয় মাসের মধ্যে কেমিক্যাল পল্লী জরুরি ভিত্তিতে বাস্তবায়নের দাবি জানিয়েছেন এই শীর্ষ ব্যবসায়ী নেতা।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন এফবিসিসিআইর সাবেক এই প্রথম সহ-সভাপতি। তিনি বলেন, ‘দেশের উন্নয়নে যেমন শিল্পের বিকল্প নেই, তেমনি শিল্প-কারখানার প্রয়োজনে কেমিক্যালের বিকল্প নেই। কেমিক্যাল প্রয়োজন ব্যবসার স্বার্থেই। কিন্তু মানুষের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে কোনো ব্যবসা হতে পারে না। একজন মানবিক ব্যবসায়ী কখনই মানুষের জীবন বিপন্ন করে ব্যবসা করতে পারেন না। আমার বিশ্বাস, কোনো কেমিক্যাল ব্যবসায়ী চান না তিনি নিজে মৃত্যুঝুঁকি নিয়ে ব্যবসা করবেন, আবার সেখানে বসবাস করবেন। তবু নিমতলী ও চকবাজারের মতো ভয়াবহ ঘটনার সম্মুখীন হয়েছি আমরা। এটা কারও কাম্য নয়।’

প্লাস্টিকশিল্প খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান বেঙ্গল গ্রুপের এই ভাইস চেয়ারম্যান বলেন, ‘নিমতলী ঘটনার পর আমরা এফবিসিসিআই থেকে বেশ কিছু সুপারিশ করেছিলাম। সেগুলো বাস্তবায়িত হয়নি। আশা করছি এবার বাস্তবায়িত হবে।’ এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দ্রুত কেমিক্যাল পল্লী তৈরির কাজ সমাপ্ত করে তা ব্যবসায়ীদের হাতে বুঝিয়ে দেওয়ার দাবি জানান তিনি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর