শিরোনাম
সোমবার, ১১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
অষ্টম কলাম

ব্রিটেনে আরও দুই আইএস জিহাদি বধূর

নাগরিকত্ব বাতিল ক্ষমা চাইলেন শামীমার বাবা

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগমের পর এবার ব্রিটিশ নাগরিকত্ব হারালেন আইএসের আরও দুই নারী। বর্তমানে এই নারীরাও তাদের সন্তানদের নিয়ে সিরিয়ার একটি শরণার্থী ক্যাম্পে রয়েছেন। সূত্র : বিবিসি।

এদের মধ্যে একজনের নাম রিমা ইকবাল এবং অপরজন তার বোন জারা। তারা দুজনে লন্ডনের পূর্বাঞ্চল থেকে পালিয়ে সিরিয়ায় আইএসে যোগ দিয়েছিলেন।

বর্তমানে রিমার বয়স ৩০ এবং জারার ২৮। তারা বর্তমানে পৃথক দুটি শরণার্থী শিবিরে রয়েছেন।  সেখানে           তাদের সঙ্গে আরও কয়েক হাজার পরিবার রয়েছে। তারা সবাই আইএস নিয়ন্ত্রিত এলাকা থেকে পালিয়ে এসেছেন। এই দুই নারী পাঁচ সন্তানের জননী। এই শিশুদের বয়স আট বছরের নিচে। এই নারীদের বাবা-মা পাকিস্তানি। তবে তাদের দুজনের দ্বৈত নাগরিকত্ব আছে কিনা সে বিষয়ে জানা যায়নি। ২০১৩ সালে সিরিয়ায় পাড়ি জমান এই দুই বোন। তারা দুজনে সিরিয়ায় যাওয়ার আগেই আইএসের দুই যোদ্ধাকে বিয়ে করেন। সিরিয়ায় পাড়ি দেওয়ার সময় গর্ভবতী ছিলেন জারা। সেখানে যাওয়ার পর তিনি তৃতীয় সন্তানের জন্ম দেন। অপরদিকে রিমার এক  ছেলের জন্ম ব্রিটেনে এবং অপরজনের সিরিয়ায়।

শামীমার জন্য ক্ষমা প্রার্থনা : এদিকে আইএস জঙ্গি শামীমা বেগমের বাবা আহমেদ আলী তার মেয়ের জন্য ব্রিটিশ জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। তিনি জানান, ‘তার মেয়ে বুঝে হোক না বুঝে হোক জঙ্গি গোষ্ঠীতে নাম লিখিয়েছিল। এটা করে সে ভুল করেছে।’ তিনি মনে করেন, যুক্তরাজ্যের উচিত শামীমা বেগমকে দেশে ফিরতে  দেওয়া। উল্লেখ্য, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সুনামগঞ্জ থেকে আহমেদ আলী বিবিসিকে এই সাক্ষাৎকার দিয়েছিলেন। ওই সময় শামীমা  বেগমের শিশু সন্তান জীবিত ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর