শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৫ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ জুন, ২০১৯ ০১:৪৬

অ্যাকশন এইড ইউকের জরিপ

কারখানার ভিতরই নির্যাতনের শিকার পোশাক শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক

কারখানার ভিতরই নির্যাতনের শিকার পোশাক শ্রমিকরা

বাংলাদেশের পোশাক শিল্পে কর্মরত শ্রমিকরা কারখানার অভ্যন্তরেই যৌন হয়রানি, সহিংসতা ও নিপীড়নের শিকার হচ্ছেন বলে দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা অ্যাকশন এইড, ইউকে। কর্মক্ষেত্রে নারীদের প্রতি আচরণ খতিয়ে দেখার অংশ হিসেবে ঢাকায় ২০০ পোশাক কারখানার ওপর তাদের পরিচালিত সর্বশেষ জরিপে এই পর্যবেক্ষণ উঠে এসেছে। গত ১০ জুন থেকে সুইজারল্যান্ডের জেনেভায় আইএলওর সদর দফতরে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সম্মেলনে জরিপের এ ফলাফল প্রকাশ করে বিশ্বজুড়ে দরিদ্র নারীদের নিয়ে কাজ করে এ সংস্থা। 

ওই জরিপে দেখা গেছে, উৎপাদন লক্ষ্য পূরণ করতে না পারায় নিপীড়নের শিকার হতে হয় নারী শ্রমিকদের। জরিপে অংশ নেওয়া অনেকেই সহকর্মীকে কারখানার ফ্লোরে যৌন হয়রানির শিকার হতে দেখেছেন। অনেকে গর্ভবতী হওয়ার কারণে ছাঁটাইয়ের শিকার হয়েছেন।

ঢাকার একটি কারখানায় কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে তারা আমাদের শরীরের নানা স্থানে হাত দেয়, ধাক্কা দেন। আরেক শ্রমিক জানান, তারা প্রচুর গালিও দেন। ম্যানেজারের কাছে অভিযোগ করলেও তিনি গুরুত্ব দেন না। উল্টো তিনি নিজেও গালি দেন, আর ছাঁটাইয়ের হুমকি দেন। নানাভাবে নির্যাতিত হয়েও শুধু পরিবারের কথা চিন্তা করেই তারা কাজ চালিয়ে যেতে বাধ্য হন। যদি এসব বন্ধ হয় তাহলে তারা শান্তিতে কাজ করতে পারবেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর