শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:২৭

খুনি নূর চৌধুরীর অবস্থান প্রকাশের বিধিনিষেধ তুলে নিল কানাডা

প্রতিদিন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টায় এক ধাপ অগ্রগতি হয়েছে কানাডার আদালতের এক রায়ে। এ রায়ে আদালত তার অবস্থান প্রকাশ করার বিধিনিষেধ তুলে দিয়েছে।

প্রসঙ্গত, মৃতুদ-প্রাপ্ত সাবেক এ সেনা কর্মকর্তা কীভাবে কানাডায় বসবাস করছেন, সে অভিবাসন সংক্রান্ত তথ্য দেশটির সরকারের কাছে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু কানাডার আইনে মৃতুদ-প্রাপ্ত কাউকে প্রত্যর্পণে বাধা থাকায় সে দেশের সরকার ‘জনস্বার্থ রক্ষার’ যুক্তি দিয়ে তথ্য প্রকাশ না করার সিদ্ধান্ত জানিয়েছিল। এ নিয়ে এক মামলায় কানাডার ফেডারেল আদালত গত মঙ্গলবার বাংলাদেশের পক্ষে রায় দিয়েছে বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

ফেডারেল আদালতের বিচারক জেমস ডব্লিউ ওরেইলি রায়ে বলেছেন, নূর চৌধুরীর অভিবাসন সংক্রান্ত তথ্য প্রকাশে জনস্বার্থের ব্যাঘাত হবে না। সুতরাং তার বিষয়ে বাংলাদেশকে তথ্য না দেওয়ার সিদ্ধান্ত কানাডা সরকারকে পুনর্বিবেচনা করতে হবে।

এদিকে তাকে ফেরানোর চেষ্টায় থাকা বাংলাদেশ সরকার ২০১৮ সালে কানাডার অ্যাটর্নি জেনারেলের দফতরে একটি চিঠি দিয়ে জানতে চায় নূর চৌধুরী কানাডায় কীভাবে আছেন। তার ‘প্রি-রিমুভাল রিস্ক অ্যাসেসমেন্টের’ আবেদন কোন পর্যায়ে আছে। কানাডা সেসব তথ্য দিতে অস্বীকার করলে গত বছর জুন মাসে ‘জুডিশিয়াল রিভিউয়ের’ আবেদন করে বাংলাদেশ। গত মার্চে এ বিষয়ে শুনানির পর মঙ্গলবার বাংলাদেশের আবেদন মঞ্জুর করে রায় দিল কানাডার ফেডারেল আদালত।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল নিজের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে একটা কমিটি রয়েছে। সে কমিটির সভাপতি হিসেবে আইনমন্ত্রী কাজ করছেন, সেখানে আমিও একজন সদস্য। আমরা যে কোনো মূল্যে আইনি প্রক্রিয়ার মাধ্যমে বঙ্গবন্ধুর খুনি যে যেখানে আছে তাদের ফিরিয়ে আনার চেষ্টা করে যাচ্ছি।


আপনার মন্তব্য