শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ নভেম্বর, ২০১৯ ২৩:৫৩

কৃষি

দিনাজপুরে ড্রাগন ফলের চাষ

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে ড্রাগন ফলের চাষ

দিনাজপুরের সেতাবগঞ্জ সুগারমিলের অধীন কান্তা ফার্মের জমিতে এখন ড্রাগন ফলের চাষ হচ্ছে। সুগারমিলের কান্তা ফার্মের আওতাধীন ১৬ একর জমিতে এবারই প্রথম ৪০ হাজার ড্রাগন ফলের চারা রোপণ করা হয়েছে। আর এই ড্রাগন ফল ৬ লাখ ২৫ হাজার টাকায় লিজও দেওয়া হয়েছে। এ লিজের মেয়াদ আগামী ডিসেম্বর মাসে শেষ হচ্ছে বলে জানান সুগারমিলের ডিজিএম আখলাছুর রহমান (খামার)।

কান্তা ফার্মের ইনচার্জ সালেক আহমেদ জানান, ফার্মের আওতাধীন ১৬ একর জমিতে গত বছর ১০ এপ্রিল ৪০ হাজার ড্রাগন ফলের চারা রোপণ করা হয়। আর এই ড্রাগন ফল এক বছরের জন্য নাটোরের তৌফিক নামে এক ব্যক্তিকে ৬ লাখ ২৫ হাজার টাকায় লিজ দেওয়া হয়েছে। ড্রাগন চাষের জায়গাটি পরিত্যক্ত ছিল। সেটাকে সমান করে ফলের চাষ করা হচ্ছে। তিনি জানান, সেতাবগঞ্জ সুগারমিলের কাহারোল উপজেলার সুন্দরপুর ইউনিয়নে কান্তা ফার্মের জমির পরিমাণ ১৩২১ একর।

 এবার এ ফার্মে ৪২৪ একর জমিতে আখ চাষ করা হয়েছে। এ আখ কেটে নিতে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত যাবে। এরই মধ্যে আবার আখ লাগানো হবে ৩৫০ একর জমিতে। এ ছাড়াও ফার্মে আম, সেগুন, কাঁঠালসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। এ ফার্মের আওতায় সাদিপুর ও শাহিনগর শাখা অফিস হিসেবে দায়িত্ব পালন করে। ডিজিএম আখলাছুর রহমান (খামার) জানান, কিছু পরিত্যক্ত জমি ফেলে না রেখে লাভজনক করতেই প্রথমবারের মতো ড্রাগন চাষ করা হয়েছে। এ ড্রাগন ফল এক বছরের জন্য লিজও দেওয়া হয়েছে। আগামী ডিসেম্বরে এই লিজের মেয়াদ শেষ হলে আবার টেন্ডার দেওয়া হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর