শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৯ নভেম্বর, ২০১৯ ০০:১২

কৃষি সংবাদ

পাহাড়ে মাল্টার বাম্পার ফলন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে মাল্টার বাম্পার ফলন

পার্বত্যাঞ্চলে মাল্টার বাম্পার ফলন হয়েছে। পাহাড়ের সব বাগানেই এসেছে এ ফলন। ফলে গাছে গাছে ঝুলছে কাঁচা-পাকা মিষ্টি মাল্টা। এসব মাল্টার রং সবুজ। দেখতে অনেকটা মিষ্টি লেবুর মতো।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, রাঙামাটি জেলায় এবার মাল্টা আবাদ হয়েছে ২১০ হেক্টর জমিতে। আর উৎপাদন হয়েছে ১ হাজার ৮২০ মেট্রিক টন, যা গেল বছরের তুলনায় দ্বিগুণ। পাহাড়ি এ মাল্টা এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। তাই আবাদ হয়েছে রাঙামাটি সদর, বাঘাইছড়ি, বিলাইছড়ি, বরকল, জুরাছড়ি, কাপ্তাই ও নানিয়ারচর উপজেলায়। পাহাড়ি জুম চাষিরা এখন মাল্টা চাষের বেশ আগ্রহী। পাহাড়ি মাটি উর্বর ও সঠিক পরিচর্যার কারণে সহজে বেড়ে ওঠে মাল্টা গাছগুলো। স্থানীয় মাল্টা চাষি সুনীল বরণ তালুকদার জানান, গত বছর তার বাগানের মাল্টা বাজারজাত করে ২ লাখ টাকা উপার্জন করেন। এবারও তার বাগানে বাম্পার ফলন হয়েছে। তাই এবার বাগানের উৎপাদনের লক্ষ্যমাত্র দেখে ১০ লাখ টাকার মাল্টা বিক্রির চিন্তা করছেন তিনি।

 রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার শিজক উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাক্য চাকমা জানান, পাহাড়ে উৎপাদিত মাল্টার নাম বারি মাল্টা-১।

 অন্যান্য মাল্টার রঙ দেখতে হলুদ হলেও পাহাড়ে উৎপাদিত মাল্টা দেখতে সবুজ। তবে খুব রসালো আর মিষ্টি। স্থানীয় কৃষি বিভাগ মাল্টা চাষিদের সহযোগিতা করে যাচ্ছে। এসব মাল্টার চাহিদা অনেক। তাই সহজে বাজারজাত করা যায়। তাই পাহাড়ি জমিতে মাল্টা চাষ বাড়াতে রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে মাল্টার চারা বিতরণ করে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।


আপনার মন্তব্য