বুধবার, ১৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

পদ্মা সেতুর অর্ধেকের বেশি দৃশ্যমান

বসল ২১তম স্প্যান

শরীয়তপুর ও মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতুর অর্ধেকের বেশি দৃশ্যমান

জাজিরা প্রান্তে ২১তম স্প্যান পিলারে বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো তিন দশমিক ১৫ কিলোমিটার পদ্মা সেতু। গতকাল দুপুর ৩টার দিকে ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর বসেছে পদ্মা সেতুর ২১তম স্প্যান। এতে সেতুটির অর্ধেকের বেশি অর্থাৎ ৩ দশমিক ১৫ কিলোমিটর অংশ দৃশ্যমান হলো।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী  হুমায়ুন কবির জানান, সকাল সাড়ে ৯টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বসানোর জন্য, ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে সাড়ে ১২টার দিকে জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নম্বর পিলারের কাছে গিয়ে পৌঁছে। এরপর স্প্যানটিকে পিলারে ওপরে তোলার কার্যক্রম শুরু হয়। দুপুর ৩টায় স্প্যানটি বসানো সম্পন্ন হয়। এ শিডিউল মেনে স্প্যান বসাতে পারলে আগামী জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে জানা গেছে। পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ শেষ হয়েছে ৩৫টির।

সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২১টি স্প্যান বসে গেছে। দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে। চলতি মাসেই আরও দুটি স্প্যান বসানোর কথা রয়েছে। ইতিমধ্যে সেতুর মোট কাজের ৮৫ শতাংশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন সেতু কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর