বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ঢাকাকে প্রতিবেশ সংকটাপন্ন ঘোষণা করা উচিত : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

দূষণ পরিস্থিতি বিবেচনায় মহানগরী ঢাকাকে ‘প্রতিবেশ সংকটাপন্ন’ ঘোষণা করা দরকার বলে   মত দিয়েছে আদালত। বুড়িগঙ্গা দূষণ রোধ সংক্রান্ত জনস্বার্থে করা এক রিট মামলার শুনানিতে গতকাল বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ থেকে এ মন্তব্য আসে। এ মন্তব্যের পরিপ্রেক্ষিতে আইনগত বিষয় বিবেচনা করে এ বিষয়ে পদক্ষেপ নেবেন বলে রিট আবেদনকারী পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ জানিয়েছেন। বুড়িগঙ্গা নদী দূষণে পরিবেশগত ছাড়পত্র ও বর্জ্য সংশোধনাগার ছাড়া চলা শিল্প কারখানার বৈধতা নিয়ে গতকাল শুনানি হয়। শিল্প মালিক সমিতির পক্ষে শুনানি করছিলেন আইনজীবী সিদ্দিকুর রহমান। পরিবেশ অধিদফতরের পক্ষে আইনজীবী আমাতুল করিম ও এইচআরপিবির মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন। শুনানির একপর্যায়ে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বলেন, পত্র-পত্রিকায় দেখলাম ঢাকা পৃথিবীর দূষণতম শহরে স্ট্যান্ড করে বসে আছে।

 দুই না তিন নম্বরেই জানি আছে। এখন ‘প্রতিবেশ সংকটাপন্ন’ হিসেবে এটিকে ঘোষণা দেওয়া দরকার। আইনজীবী মনজিল মোরসেদ এ মন্তব্যে সমর্থন জানালে বিচারক গোবিন্দ চন্দ্র ঠাকুর বলেন, আপনি এ নিয়ে সম্পূরক আবেদন করতে পারেন। অথবা আলাদা আবেদনও করতে পারেন। তখন মনজিল মোরসেদ আদালতকে জানান, এ নিয়ে তার চিন্তা আছে। আদালতের মন্তব্য উদ্ধৃত করে পরে তিনি বলেনÑ আদালত বলেছে, ঢাকাকে বিশ্বের এক নম্বর দূষিত শহর হিসেবে ঘোষণা করা হয়েছে। যদি এই রকম দুরবস্থা হয়, সেক্ষেত্রে ‘ইকোলজিক্যাল ক্রিটিকাল এরিয়া’ ঘোষণা করার বিধান আছে পরিবেশ আইনে।

এক প্রশ্নের জবাবে মনজিল বলেন, দূষণ রোধে আদালত বিভিন্ন নির্দেশনা দিলেও সেগুলোর বাস্তবায়ন হচ্ছে না। ঢাকাকে প্রতিবেশ সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করা হলে আইনগতভাবেই অনেক কিছু করা সম্ভব না বা কিছু করার ক্ষেত্রে বাধ্য হয়ে সরকারকে অনেক পদক্ষেপ নিতে হবে।

এর আগে গত ২০ জানুয়ারি হাই কোর্ট বুড়িগঙ্গা নদী দূষণে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা ও পরিবেশগত ছাড়পত্র ও বর্জ্য সংশোধনাগার ছাড়া চলা ২৩১টি শিল্পপ্রতিষ্ঠান অবিলম্বে বন্ধ করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দেয়। সেই সঙ্গে এ বিষয়ে পরিবেশ অধিদফতরের চিঠি পাওয়ার পর ওইসব শিল্পপ্রতিষ্ঠানের পানি, গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস ও ডিপিডিসিকে নির্দেশ দেওয়া হয়। আদালতের নির্দেশনা কার্যকর করতে সহযোগিতা দিতে ঢাকা জেলা প্রশাসক, ডিএমপি কমিশনার ও সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দেয় আদালত। এই আদেশ বাস্তবায়নের বিষয়ে সংশ্লিষ্টদের পরিবেশ অধিদফতরের মাধ্যমে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে অগ্রগতি প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট মামলায় জারি করা রুলের ওপর শুনানির ধারাবাহিকতায় গত ২০ জানুয়ারি এ আদেশ এসেছিল আদালত থেকে।

সর্বশেষ খবর