শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৮

সবার আগে নিজ দফতর দুর্নীতিমুক্ত করতে হবে

-আবু আলম মো. শহীদ খান

সবার আগে নিজ দফতর দুর্নীতিমুক্ত করতে হবে

সাবেক জ্যেষ্ঠ সচিব আবু আলম মো. শহীদ খান বলেছেন, নবনির্বাচিত মেয়রদের উচিত তাদের নিজের কার্যালয় বিশেষ করে নগরভবনকে দুর্নীতিমুক্ত রাখা। নগরভবনকে দুর্নীতিমুক্ত করা হলে এর সুফল ঢাকাবাসী পাবে।  গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এ কথা বলেন সাবেক এই সচিব। তিনি বলেন, মেয়রদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে নিজের ঘর পরিষ্কার রাখা। বিশেষ করে তাদের দফতর নগরভবন ও অধীনস্থ দফতরগুলোও দুর্নীতিমুক্ত করা। এ ছাড়া তাদের যে লোকবল আছে, সম্পদ আছে, সেটাকে সুচারু ব্যবহার করা উচিত। তাদের কতগুলো দায়িত্ব রয়েছে, যেগুলোর জন্য অন্যের মুখাপেক্ষী হতে হয় না। নিজের জবাবদিহিতার জায়গা থেকে এগুলো তাদের কার্যকর করা উচিত।

তিনি বলেন, মেয়রদের অগ্রাধিকারভিত্তিক কাজগুলো এগিয়ে নেওয়া উচিত। এর মধ্যে বর্জ্য অপসারণ, রাস্তার বাতি জ্বালানো, তাদের নিয়ন্ত্রণাধীন বাজারগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, মশক নিধন, ফুটপাথে পথচারীর হাঁটার পরিবেশ তৈরি করা, সম্পদ বেদখল হয়ে যাওয়াগুলো পুনরুদ্ধার করা প্রভৃতি। প্রাথমিক পর্যায়ে ১০০ দিনে শুরু বড় কাজে হাত দেওয়ার সময় সমন্বয় করাই বড় চ্যালেঞ্জ।

সাবেক এই সিনিয়র সচিব বলেন, তারা অনেকগুলো প্রতিশ্রুতি দিয়েছেন। সবগুলো হয়তো নিজের পুরোপুরি আওতার মধ্যেও নেই। সেগুলো সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে কাজ করা উচিত।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর