শিরোনাম
রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বইপ্রেমীর ভিড়ে চাঙ্গা

মোস্তফা মতিহার

বইপ্রেমীর ভিড়ে চাঙ্গা

স্টল ও প্যাভিলিয়নের সামনে বইপ্রেমীদের ভিড় ও বিক্রয়কর্মীদের ব্যস্ততা বলে দিচ্ছে বইয়ের প্রতি বাঙালির ভালোলাগা ও ভালোবাসার কথা। মেলায় আগত প্রায় সবার হাতেই শোভা পাচ্ছে বই। বয়স ও রুচিভেদে প্রায় সব ধরনের বইয়েরই কাটতি ছিল গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিনে।

পাঠকদের উপস্থিতি ও আশাতীত বিকিকিনিতে এ দিনের মেলা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানে কর্মরতরা। উৎস প্রকাশের একা দেবনাথ জানান, ভালোবাসা দিবস ও পয়লা ফাল্গুনে যারা বই কিনতে পারেননি তারা এ দিনটিকে বেছে নিয়েছেন। পারিজাত প্রকাশনীর স্বত্বাধিকারী শওকত হোসেন লিটু আশা প্রকাশ করেন- এখন থেকে শেষ দিন পর্যন্ত প্রতিদিনই ভালো যাবে। বরাবরের মতো এবারের মেলায়ও তরুণ পাঠকদের বিশেষ দৃষ্টি কেড়েছে মোটিভেশনাল বই, গোয়েন্দা কাহিনির বই, সায়েন্সফিকশন ও থ্রিলার বইগুলো। যার কারণে গতকাল বিকালে এ ধরনের বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠানের সামনে ছিল তরুণ-তরুণীদের ব্যাপক উপস্থিতি। বিশেষ করে আদর্শ, তাম্রলিপি, অন্বেষা, সেবা প্রকাশনীতে কর্মরতরা ক্রেতাদের সামলাতে গিয়ে রীতিমতো হিমশিম খেয়েছেন।

গতকাল ছুটির দিন মেলা শুরু হয় বেলা ১১টায়। এ দিন ছিল মেলার চতুর্থ শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘণ্টা ব্যাপ্তির শিশুপ্রহরে ছিল সোনামণিদের উচ্ছ্বাস আর উল্লাস। সিসিমপুরে শিকু, হালুম ও টুকটুকির সঙ্গে দুরন্তপনায় মেতে ওঠার পাশাপাশি এ প্রহরে বাবা-মায়ের কাছ থেকে নিজেদের আবদারকৃত পছন্দের বইটিও আদায় করে নিয়েছে তারা। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল মেলায় নতুন বই এসেছে ২০৩টি।

হানিফ সংকেতের ‘টনক নড়াতে টনিক’ : বইমেলায় এসেছে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের বই ‘টনক নড়াতে টনিক’। এমনিতেই তাঁর গভীর পর্যবেক্ষণমূলক উপস্থাপনা, রমণীয় বর্ণনা, ক্ষুরধার বুদ্ধিবৃত্তি যে কোনো বিষয়গুলোকে করে তোলে জীবন্ত। বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করতে তিনি যেমন নিরন্তর কাজ করে যাচ্ছেন, তেমনি নাগরিক সচেতনতা, কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতেও ভূমিকা রাখছেন। তাঁর এই গ্রন্থেও সে বিষয়গুলো প্রাধান্য পেয়েছে। ‘টনক নড়াতে টনিক’ বই সম্পর্কে হানিফ সংকেত বলেন, খনক করে বাজলে কাঁকন, টনক নড়ে কর্তার’-এটা সাংসারিক বিষয়ে একটি প্রচলিত বচন। বিশেষ কোনো কাজে অমনোযোগী কর্তার দৃষ্টি আকর্ষণে কর্ত্রীর একটি কৌশল এই কাঁকন বাদন। আমরা জানি টনক শব্দের অর্থ চৈতন্য, আর এই চৈতন্য ফেরাবার বিষয়টি শুধু কর্তা-গিন্নির মধ্যেই সীমিত নয়। সংসারের ছোট পরিসর থেকে বেরিয়ে এসে আত্মপরিজন, সমাজ এমনকি রাষ্ট্রের নীতিনির্ধারকদেরও অনেক ক্ষেত্রে সময়মতো টনক নড়ে না। সামাজিক অসঙ্গতির প্রসঙ্গ কাদের সঙ্গে যুক্ত, ভুক্তভোগী মাত্রই তা জানেন। কিন্তু তাদের টনক নড়াতে যুক্তিসঙ্গত টনিক, অর্থাৎ শক্তিবর্ধক ওষুধ, প্রয়োগের আয়োগ সবার সামর্থ্যে কুলায় না। তবে এই সামর্থ্যরে অধিকারী আধিকারিকরা সচেষ্ট প্রচেষ্টায় প্রবৃত্ত হলেই টনিক ছাড়াই টনক নড়ানো সম্ভব। ২০১৯ সালে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখার সংকলন নিয়েই আমার এই ‘টনক নড়াতে টনিক’। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। বইটি এখন বইমেলায় পাওয়া যাচ্ছে। উল্লেখ্য, বিভিন্ন প্রকাশনী থেকে উপন্যাসসহ বিভিন্ন বিষয়ের ওপর আগেও হানিফ সংকেতের ৩১টির মতো গ্রন্থ প্রকাশিত হয়েছে।

মূলমঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শাহ্জাহান কিবরিয়া রচিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আনজীর লিটন। আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক হরিশংকর জলদাস এবং খালিদ মারুফ। সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ।

সব শেষে কবিতা পাঠ করেন মারুফুল ইসলাম, আমিনুর রহমান, শামীম রেজা এবং মাসুদ পথিক। আবৃত্তি করেন কাজী মাহতাব সুমন, মো. সামসুজ্জামান এবং শামীমা নাসরিন মিতু। সাংস্কৃতিক পর্বে অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘বেণুকা ললিতকলা কেন্দ্র’, সত্যেন সেন শিল্পী গোষ্ঠী’ ও নিবেদন।

শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন : সকাল ১০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন শিল্পী কল্যাণী ঘোষ, ইয়াকুব আলী খান এবং চন্দনা মজুমদার। এতে ক-বিভাগে ১৫ জন, খ-বিভাগে ১৬ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। আগামী ২২ ফেব্রুয়ারি ২০২০ বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর