শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০৩

পুলিশের অবস্থানের মধ্যে নয়াপল্টনে বিএনপির সমাবেশ

খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ তাকে মুক্তি দিন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

পুলিশের অবস্থানের মধ্যে নয়াপল্টনে বিএনপির সমাবেশ
রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল বিকালে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -বাংলাদেশ প্রতিদিন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশে বলেছেন, আবারও বলছি- বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ, তাকে মুক্তি দিন। তিনি বলেন, যে খালেদা জিয়া এ দেশের গণতন্ত্রের জন্য লড়াই করেছেন, তাকে টানা ২ বছর ৭ দিন ধরে কারাগারে আটকে রেখেছে। মুক্তির মাধ্যমে তাকে সুচিকিৎসার ব্যবস্থা করুন। আমরা এর আগেও তার মুক্তির দাবি জানিয়েছি, কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো সাড়া দেয়নি।

গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে পূর্ব ঘোষিত বিক্ষোভ সমাবেশে বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সমাবেশ শেষে মিছিল করার কথা থাকলেও পুলিশের বাধায় তা করতে পারেনি বিএনপি।

বিএনপির এ কর্মসূচি উপলক্ষে গতকাল সকাল থেকে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও আশপাশে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। পুলিশের এই কঠোর অবস্থানের মধ্যেই বিএনপি সমাবেশ করে। দুপুরের দিকে ওই স্থান থেকে বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন ও অন্য দুজনকে পুলিশ আটক করে নিয়ে যায়। পরে আরও কয়েকজনকে পুলিশ আটক করে। বিএনপির পক্ষ থেকে ২০ জনকে আটক করা হয়েছে বলে দাবি করা হয়। বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবীব-উন নবী খান সোহেলের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, শ্রমিক দলের আনোয়ার হোসেন, যুবদলের সাইফুল আলম নিরব, সুলতান সালাহউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের শফিউল বারী বাবু প্রমুখ বক্তব্য রাখেন। মির্জা ফখরুল বলেন, ১৬ কোটি মানুষের নয়নের মণি খালেদা জিয়ার মুক্তির দাবিতে আমাদের ঘোষিত কর্মসূচি ছিল বিক্ষোভ মিছিল। এতে পুলিশ বাধা দিয়েছে, নেতা-কর্মীদের গ্রেফতার করেছে। কার্যালয়ের সামনে ব্যারিকেড দিয়ে বাধা দিয়েছে। বিএনপি মহাসচিব বলেন, এ সরকার বেআইনি, দখলদারি সরকার, জনগণের কোনো ম্যান্ডেট ছাড়া তারা জোর করে ক্ষমতা দখল করে আছে। একদলীয় শাসন কায়েম করতে সমস্ত দমন নিপীড়ন, নির্যাতনের পথ বেছে নিয়েছে। আজ সরকারের ওপর জনগণের  কোনো আস্থা নেই, আমাদের ২৫ লাখ নেতা-কর্মীকে মিথ্যা মামলার আসামি করা হয়েছে। ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকের সমাবেশকে বাধাগ্রস্ত করার চেষ্টা করা হয়েছে। কিন্তু নেতা-কর্মীদের সাহসিকতার ফলে আজকের এ সমাবেশ সফল হয়েছে। তিনি বলেন, খালেদা জিয়া দেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্দোলন করেছেন বলেই আজ তিনি কারাগারে। আমরা বলতে চাই- খালেদা জিয়াকে নয়, বাংলাদেশকে আজ কারাগারে রাখা হয়েছে। আজ আইনের শাসন নেই। মানুষ সুবিচার পায় না, সব জায়গায় মানুষের নিরাপত্তার অভাব। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-খুলনা : খুলনায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। বিকালে নগরীর কেডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শহরের টিএ রোড কালী বাড়ির মোড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিএনপি নেতারা অভিযোগ করেছেন, সমাবেশে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা মিছিলসহ যোগ দেওয়ার সময় পুলিশ মিছিলে বাধার সৃষ্টি করে। এ ছাড়া সমাবেশে পুলিশ কড়া নিরাপত্তা বেষ্টনী তৈরি করে। ফলে সমাবেশ সংক্ষিপ্ত করতে হয়। ঝালকাঠি : ঝালকাঠিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় শহরের আমতলা সড়কের দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে জেলা বিএনপি। মিছিল নিয়ে নেতা-কর্মীরা শহরের প্রধান সড়কে প্রবেশের সময় পুলিশ বাধা দেয়। এতে মিছিলটি প- হয়ে যায়। পরে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করা হয়। জয়পুরহাট : জয়পুরহাটে বিকাল ৩টায় জয়পুরহাট-১ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত মোজাহার আলী প্রধানের বাসভবনে মতবিনিময় সভা করা হয়। এর আগে স্টেশন রোডের জেলা বিএনপির কার্যালয়ে একই দাবিতে মতবিনিময় সভা হয়।

শেরপুর : দুপুরে শেরপুর শহরে বিক্ষোভ মিছিল শেষে জেলা বিএনপি কার্যালয়ে সমাবেশ করেছেন বিএনপি নেতা-কর্মীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শেরপুর জেলা বিএনপির আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশের নেতৃত্ব দেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মাহমুদল হক রুবেল।

নাটোর : নাটোরে বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাধায় পন্ড হয়ে গেছে। সকাল সাড়ে ১০টার দিকে জেলা বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা এ কর্মসূচি পালনের জন্য শহরের আলাইপুরে দলের অস্থায়ী কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেন। এ সময় আগে থেকেই সেখানে উপস্থিত পুলিশ সদস্যরা তাদের দলীয় কার্যালয় অবরুদ্ধ করে রাখে এবং নেতা-কর্মীদের প্রবেশে বাধা দেয়। একপর্যায়ে সেখান থেকে তাদের সরিয়ে দেওয়া হয়। সে কারণে মিছিল প- হয়ে যায়।

বগুড়া : বগুড়া জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। বেলা ১১টায় বগুড়া শহরের নবাববাড়ি রোডের জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ সমাবেশ করা হয়। ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও জেলা বিএনপির আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মিছিলটি জেলা কার্যালয় থেকে বের হতে পারেনি পুলিশি বাধায়। দুপুরে বিক্ষোভ সমাবেশ সফল করতে শহরের বিভিন্ন স্থান থেকে খ- খ- মিছিল নিয়ে জড়ো হতে থাকে দলটির নেতা-কর্মীরা। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণের চেষ্টা করলে তাতে বাধা দেয় পুলিশ। পুলিশের বাধায় দলটির জেলা কার্যালয়ের সামনেই তারা সংক্ষিপ্ত সমাবেশ করে।

সিলেট : সিলেটে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী বিকালে নগরীর রেজিস্টারি মাঠে বিক্ষোভ সমাবেশ করেন দলটির নেতা-কর্মীরা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর