শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:১৮

রেজাউলকে নিয়ে মাঠে নাছির প্রার্থী ঘোষণার অপেক্ষায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

রেজাউলকে নিয়ে মাঠে নাছির প্রার্থী ঘোষণার অপেক্ষায় বিএনপি

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে ঐক্যবদ্ধভাবে মাঠে নেমেছেন আওয়ামী লীগের নেতারা। গতকাল দলীয় মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীকে সঙ্গে নিয়ে প্রয়াত মেয়র এ বি এম মহিউদ্দিনের কবর জিয়ারত ও তাঁর বাসায় যান বর্তমান মেয়র নাছির উদ্দিন। অপরদিকে দলীয় মনোনয়ন পেতে ইতিমধ্যে পাঁচজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন নারী নেত্রীসহ বিএনপির নেতা। আগামী সোমবার বিএনপির প্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে। অন্যদিকে কাউন্সিলর পদে দলীয় সমর্থন পেতে ৪১টি ওয়ার্ডে দেড় শতাধিক নেতা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

সূত্রমতে, চট্টগ্রামে মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থীদের নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় প্রার্থীকে বিজয়ী করতে সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়েছেন দলের সর্বস্তরের নেতা-কর্মীরা। তারা উঠান বৈঠক, পাড়া-মহল্লায় দফায় দফায় নেতা-কর্মীদের আলোচনা এবং প্রাক-প্রস্তুতি সারছেন। গতকাল দুপুরে দলের মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীকে নিয়েই চট্টলবীর প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বাসায় গেলেন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন। রেজাউলের সঙ্গে চশমাহিলে আ জ ম নাছির উদ্দীনের হাস্যোজ্জ্বল অবস্থায় কথা বলেন। মহিউদ্দিনের স্ত্রী নগর মহিলা লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিনের সঙ্গে কুশল বিনিময় করেন। এর আগে জহুর আহমদ চৌধুরীর কবর জিয়ারতের পর তার সন্তান নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর বাসায় গিয়ে কুশল বিনিময় করেন। এ সময় জহুর আহমদ চৌধুরী, এম এ মান্নান এবং এ বি এম মহিউদ্দিন চৌধুরীর কবর জিয়ারতের সময় মেয়র নাছিরও তার সঙ্গে ছিলেন। তাছাড়া দলের নেতাদের মনোনয়ন পেয়ে নেতা-কর্মীরা যেমনি উল্লাস করছেন ঠিক তেমনি মনোনয়ন বঞ্চিতরাও হতাশার মধ্যে দিন পার করছেন নানা কৌশলে।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মেয়র নাছিরসহ দলের নেতা-কর্মীরা মহিউদ্দিন চৌধুরীর বাসায় গিয়েছি। এ সময় ভাবীর (বেগম হাসিনা মহিউদ্দিন) সঙ্গে কুশল বিনিময় হয়। চট্টগ্রামের আরও প্রয়াত নেতাদের কবরও জেয়ারত করেছি। তবে সব নেতারা এক হয়ে কাজ করছেন বলে জানান তিনি।

এদিকে আগামী ২৪ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে বিএনপির মেয়র প্রার্থী। চসিক মেয়র পদে নির্বাচনের             জন্য ইতিমধ্যে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পদক আবুল হাশেম বক্কর, সহসভাপতি নিয়াজ মোহাম্মদ খান, সৈয়দ আজম উদ্দীন, সাবেক            যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ ও বিএনপি নেত্রী ডা. লুসি খান মেয়র পদে লড়তে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দলের জন্য যার দরদ আছে, ত্যাগ আছে এবং যার সঙ্গে গণমানুষের যোগাযোগ রয়েছে- এমন কাউকেই বিএনপি মেয়র             পদে মনোনয়ন দেবে। এর বাইরে কেউ যদি মনোনয়ন প্রত্যাশা করেন তা করতে পারেন। চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি ও দলের মেয়র পদপ্রত্যাশী ডা. শাহাদাত হোসেন বলেন, দল থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। দলের শীর্ষ পর্যায়ের নেতারা বৈঠক করে দলীয় মনোনয়ন চূড়ান্ত করবেন।

এদিকে সিটি নির্বাচনে অংশ নিতে মেয়র পদে তিনজনসহ ৯৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এদের মধ্যে ১৫ জন রয়েছেন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী ও ৭৮ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী। গতকাল চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস থেকে এসব মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। মেয়র পদে আওয়ামী লীগ থেকে দলীয় সমর্থন পাওয়া রেজাউল করিম চৌধুরী, বিএনপি থেকে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন এবং জাতীয় পার্টি থেকে মো. সোলায়মান আলম শেঠ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, গতকাল মেয়র পদে তিনজনসহ মোট ৯৬ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বাকিদের মধ্যে ১৫ জন রয়েছেন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী ও ৭৮ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী রয়েছেন।

 


আপনার মন্তব্য