শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ

করোনা পরীক্ষায় ৫০০ কিট দিয়েছে চীন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস পরীক্ষায় বাংলাদেশকে ৫০০ পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) কিট দিয়েছে চীন। গতকাল এসব কিট পেয়েছেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি আরও বলেন, ‘পিসিআর করতেই এসব কিট ব্যবহার করা হবে। তবে এটার পরীক্ষা পদ্ধতিসহ অন্যান্য বিষয় এখনো বিশ্লেষণ করিনি। এগুলো দিয়ে কতগুলো পরীক্ষা করা যাবে সেটাও এখনো জানি না।’ করোনাভাইরাস নিয়ে সর্বশেষ পরিস্থিতি তুলে ধরতে আইইডিসিআরের নিয়মিত সংবাদ সম্মেলনে পরিচালক বলেন, বাংলাদেশের এখন পর্যন্ত ৭৫ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। এদের মধ্যে চারজন চীনের নাগরিক।

কভিড-১৯ রোগ নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে ডা. ফ্লোরা বলেন, ‘চীনে নতুন করোনাভাইরাসে আক্রান্ত বেশির ভাগ মানুষই সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। পাশাপাশি বাংলাদেশে এখনো এই ভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। চীনে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তার ৮০ ভাগই মৃদু ঝুঁকির। যাদের হাসপাতালে ভর্তি হওয়ারও প্রয়োজন পড়ে না। অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।’ বাংলাদেশে এখনো উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি নয় জানিয়ে তিনি বলেন, ‘এ কারণে করোনাভাইরাস নিয়ে অযথা আতঙ্কের মধ্যে যেন না পড়ি সে বিষয়টা আমরা আশ্বস্ত করতে চাই। তারপরও অতিরিক্ত সতর্কতা হিসেবে চীন বা সিঙ্গাপুর ফেরত লোকজনকে হাসপাতালে ভর্তি বা কোয়ারেন্টাইনে (পর্যবেক্ষণ) রাখা হচ্ছে। সাধারণ সর্দিজ্বরের সঙ্গে যেহেতু করোনাভাইরাসের লক্ষণগুলো মেলে। এ কারণে অতিরিক্ত সতর্কতা হিসেবে তাদের পরীক্ষা করি।’

সর্বশেষ খবর