শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

টার্কি কোয়েল পালনে সাফল্য

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

টার্কি  কোয়েল পালনে সাফল্য

লালমাই রেলওয়ে স্টেশন সংলগ্ন শিবপুর গ্রামে ৩০ হাজার টাকার টার্কি নিয়ে খামার শুরু করেন তাজুল ইসলাম। প্রথমে স্বজনরা তার এ খামার নিয়ে হাসাহাসি করতেন। তাদের মন্তব্য ছিল, লেখাপড়া করে এখন মুরগির ব্যাপারী হয়েছেন। তিনি এতে দমে যাননি। বরং টার্কির পাশাপাশি শুরু করেন কোয়েল পালন। এখন তাদের পুঁজি প্রায় অর্ধ কোটি টাকা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে লোক-প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন তাজুল ইসলাম। ছিলেন কলেজের প্রভাষক। তার স্ত্রী নাজমা আক্তারও স্নাতকোত্তর ডিগ্রিধারী। তিনিও কলেজশিক্ষক ছিলেন। যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রশিক্ষণ নিয়ে দুজন মিলে কুমিল্লার লালমাই শিবপুর ও চান্দিনা উপজেলার খিরাসার মোহনপুরে দুটি খামার তৈরি করেছেন।

তাজুল ইসলাম বলেন, স্ত্রীর অনুপ্রেরণায় অনেক অনিশ্চয়তা সত্ত্বেও গ্রামে কাজ শুরু করেন। খিরাসার মোহনপুরে দেড় একর জমি লিজ নিয়ে খামার তৈরি করেন তিনি। খামারের পাশাপাশি ধান, সবজি চাষও করছেন।

যুব উন্নয়ন অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক প্রজেষ কুমার সাহা জানান, তাজুল ইসলাম ও নাজমা আক্তার দম্পতি প্রশিক্ষণ নিয়ে উপকৃত হয়েছেন। অন্য বেকার তরুণরাও প্রশিক্ষণ নিয়ে তাদের মতো উদ্যোক্তা হতে পারেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর