শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৫ নভেম্বর, ২০২০ ০১:৪২

নাশকতার পরিকল্পনা সিঙ্গাপুরে বাংলাদেশি গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

সন্ত্রাসবাদ সংক্রান্ত কর্মকা-ে সম্পৃক্ততার জন্য সিঙ্গাপুরে এ মাসের শুরুর দিকে একজন বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। গতকাল সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিডিনিউজ

এতে বলা হয়, আহমেদ ফয়সাল (২৬) নামের ওই যুবককে গত ২ নভেম্বর গ্রেফতার করা হয়। অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের প্রাথমিক তদন্তে দেখা গেছে, তিনি ধর্মীয় চরমপন্থায় উদ্বুদ্ধ হয়ে সহিংস কর্মকা- ঘটাতে চেয়েছিলেন। ইউরোপে সাম্প্রতিক সহিংসতার প্রেক্ষাপটে সিঙ্গাপুরে সন্দেহভাজন ৩৭ জনের ওপর তদন্ত চালানো হয়। এতে দেখা যায়, ফয়সাল বাংলাদেশে হিন্দুদের ওপর হামলা এবং কাশ্মীরে গিয়ে লড়াই করার পরিকল্পনা করছিলেন।

নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করতে ২০১৭ সালের প্রথম দিকে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যান ফয়সাল। আইএসের অনলাইন প্রচারণায় প্ররোচিত হয়ে পরের বছরই চরমপন্থার দিকে ঝুঁকে পড়েন তিনি। ভুয়া নামে একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খুলে সহিংসতায় উসকানিমূলক জিনিসপত্র শেয়ার করতে থাকেন। সহিংসতার জন্য ভাঁজ করে রাখা যায় এমন সব ছোরাও সংগ্রহ করেন তিনি। সিঙ্গাপুরের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে দেশে ফিরে এসব ছোরা দিয়ে সহিংস হামলার পরিকল্পনার কথা স্বীকার করেন তিনি। অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের এই তদন্তের পর আরও ১৫ বাংলাদেশি এবং একজন মালয়েশিয়ানকে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর তথ্যও এই অনুষ্ঠানে প্রকাশ করেন সিঙ্গাপুরের মন্ত্রী। ফ্রান্সবিরোধী মনোভাব এবং সাম্প্রদায়িক সংঘাত ও সন্ত্রাসে উসকানিমূলক মন্তব্য করায় তাদের দেশে ফেরত পাঠানো হয়। ইসলামের কথিত শত্রুদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সিরিয়া ছাড়াও কাশ্মীরে যেতে চেয়েছিলেন ফয়সাল। অনলাইনে আগ্নেয়াস্ত্র চালানোর ভিডিও দেখে এর জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তিনি।


আপনার মন্তব্য