শিরোনাম
প্রকাশ : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ ডিসেম্বর, ২০২০ ২৩:৪৭

ফের সংকটাপন্ন রোগী বাড়ছে হাসপাতালে

২৪ ঘণ্টায় শনাক্ত ২২৯৩, মৃত্যু ৩১

শামীম আহমেদ

ফের সংকটাপন্ন রোগী বাড়ছে হাসপাতালে

করোনা সংক্রমণে হাসপাতালগুলোতে ফের সংকটাপন্ন রোগী বাড়তে শুরু করেছে। পূরণ হয়ে যাচ্ছে আইসিইউ। রাজধানীর অধিকাংশ কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে আইসিইউ সংকট দেখা দিয়েছে। ঢাকার আইসিইউ সুবিধা সংবলিত ১৭টি হাসপাতালের মধ্যে ৫টিতে কোনো আইসিইউ শয্যা গতকাল খালি ছিল না। বাকিগুলোর মধ্যে শুধু ইম্পালস হাসপাতালে গতকাল ৪৩টি আইসিইউ শয্যা খালি থাকলেও বাকিগুলোর অধিকাংশ শয্যায় রোগী ভর্তি ছিল। সেপ্টেম্বর ও অক্টোবরে সংক্রমণ কমে আসায় দেশের বিভিন্ন হাসপাতালে করোনা রোগীর জন্য আইসিইউ শয্যা কমিয়ে আনা হয়। নভেম্বরের মাঝামাঝি থেকে ফের বাড়তে শুরু করেছে সংক্রমণ ও মৃত্যু। গত ১০ নভেম্বর স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যানুযায়ী, দেশের বিভিন্ন হাসপাতালে থাকা মোট ৫৬৪টি আইসিইউর মধ্যে ২৬২টিতে রোগী ভর্তি ছিল। ২৩ নভেম্বর আইসিইউ শয্যা কমিয়ে ৫৫৫টিতে নামিয়ে আনা হয়। তবে ২১ নভেম্বর  আইসিইউতে ৩০০ রোগী ছাড়িয়ে যায়। এরপর থেকে আইসিইউতে সংকটাপন্ন রোগী বেড়েই চলেছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের দেওয়া সবশেষ তথ্যানুযায়ী, ৩২৮টি আইসিইউতে রোগী ভর্তি ছিল। সংকটাপন্ন রোগী বেড়ে যাওয়ায় আবারও আইসিইউ সংখ্যা বাড়িয়ে ৫৭৪টি করা হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫০১টি নমুনা পরীক্ষায় নতুন করে ২ হাজার ২৯৩ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৪ দশমিক ৭৯ শতাংশ। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৭ হাজার ২২৫ জনে। গত একদিনে মৃত্যু হয়েছে আরও ৩১ জনের। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৭৫ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫১৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ২২৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২ দশমিক শূন্য ২ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে ১৭ জন ছিলেন পুরুষ ও ১৪ জন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১৯ জন ছিলেন ষাটোর্ধ্ব, সাতজন পঞ্চাশোর্ধ্ব, একজন চল্লিশোর্ধ্ব, দুজন ত্রিশোর্ধ্ব ও দুজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ২৩ জন ঢাকা, পাঁচজন চট্টগ্রাম এবং একজন করে রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। হাসপাতালের আইসিইউর পাশাপাশি সাধারণ শয্যায়ও বাড়ছে করোনা রোগী। দীর্ঘদিন পর গতকাল সাধারণ শয্যায় ৩ হাজার চারজন রোগী ভর্তির তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। গত এক সপ্তাহের তথ্য ঘেঁটে দেখা গেছে, কোনোদিনই হাসপাতালগুলোর ৩ হাজার সাধারণ শয্যা রোগীতে পূর্ণ হয়নি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর