শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩ মার্চ, ২০২১ ২৩:৩৮

পাপুলের আসন, ১১ পৌর ৩৭১ ইউপিতে ভোট ১১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ১১ এপ্রিল। একই দিন প্রথম ধাপে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদ এবং ১১ পৌরসভা নির্বাচনের তফসিলও ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী এসব নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, বাছাই হবে ১৯ মার্চ এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় হবে ২৪ মার্চ। ভোট হবে ১১ এপ্রিল। গতকাল নির্বাচন কমিশনের ৭৭তম সভায় এসব নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। পরে সভা শেষে এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। ইসি সচিব জানান, লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনে ১১ এপ্রিল উপনির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এ ছাড়া একই দিনে ষষ্ঠ ধাপে ১১ পৌরসভা এবং প্রথম ধাপে ৩৭১ ইউপিতে সাধারণ নির্বাচন হবে। এর মধ্যে সব পৌরসভায় ইভিএমে ভোট হবে। আর ৩৭১ ইউপির মধ্যে ৩০টিতে ইভিএমে ভোট হবে। উল্লেখ্য, একাদশ সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র এমপি শহিদ ইসলাম পাপুল নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দন্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল। ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল : গতকাল নির্বাচন কমিশন ষষ্ঠ ধাপে ১১ পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই হবে ১৯ মার্চ এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় হবে ২৪ মার্চ। ১১ পৌরসভা হলো- কুমিল্লার নাঙ্গলকোট পৌরসভা, ঝালকাঠির ঝালকাঠি পৌরসভা, ফরিদপুরের ভাঙ্গা, ফেনীর সোনাগাজী, নোয়াখালীর কবিরহাট, কক্সবাজারের মহেশখালী ও চকরিয়া, দিনাজপুরের সেতাবগঞ্জ এবং পঞ্চগড়ের দেবীগঞ্জ, চট্টগ্রামের বোয়ালখালী, যশোরের নওয়াপাড়া (অভয়নগর)। ৩৭১ ইউপিতে ভোট ১১ এপ্রিল : প্রথম ধাপে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটের তারিখ আগেই ঘোষণা করেছিল ইসি। গতকাল বিকালে ভোটের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, পরিষদে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৮ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ ও প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। প্রথম ধাপে ৩০টি ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট হবে। বাকিগুলোয় ব্যালট পেপারে হবে। তবে নির্বাচন কমিশন এর আগে ৩২৩ ইউপিতে ১১ এপ্রিল ভোট করার কথা জানালেও গতকাল তফসিল ঘোষণা করেছে ৩৭১ ইউপি নির্বাচনের। কোন কোন ইউপিতে ১১ এপ্রিল ভোট হবে সেই তালিকা কমিশন গতকাল প্রকাশ করতে পারেনি। ইসি কর্মকর্তারা বলেছেন, কমিশনের অনুমোদন পেলে পরে এই তালিকা প্রকাশ করা হবে।

সবাইকে নিয়ে নির্বাচন করতে চাই-ইসি সচিব : গতকাল ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, আমরা সবাইকে নিয়ে ইলেকশন করতে চাই। তিনি বলেন, নির্বাচন করার একটা প্রিন্সিপাল আছে আমাদের। সে অনুযায়ী ল’ অ্যান্ড এনফোর্সিং এজেন্সি, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট যারা থাকেন; সবাইকে নিয়োগ করে থাকি। প্রয়োজনে বিজিবি নিয়োগ করে থাকি। বিএনপি না এলে নির্বাচন একতরফা হয়ে যাবে কি-না প্রশ্নে তিনি বলেন, নির্বাচন হবে আমাদের একেবারেই ফ্রি। ১৮ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। সময় এখনো আছে। এখনই আমরা কিছু বলতে চাই না। আমরা সবাইকে নিয়ে ইলেকশন করতে চাই। ভুয়া এনআইডি প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, বিষয়টি প্রথম শুনলাম। আমরা জানলে নিঃসন্দেহে তদন্ত করে ব্যবস্থা নেব।

 

এদিকে ইউপি চেয়ারম্যান পদে নির্বাচন হবে দলীয় প্রতীকে। ইতিমধ্যে ইউপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে বিএনপি। দেশের প্রায় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৬ সালের ২২ মার্চ থেকে জুনের মধ্যে ছয় ধাপে ইউপি ভোট হয়।

এই বিভাগের আরও খবর